kalerkantho


জঙ্গি হামলার শঙ্কায় কাচবন্দী করা হচ্ছে আইফেল টাওয়ার

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জঙ্গি হামলার শঙ্কায় কাচবন্দী করা  হচ্ছে আইফেল টাওয়ার

জঙ্গি হামলার ঝুঁকির মধ্যে ইউরোপের অন্যতম দর্শনীয় স্থান আইফেল টাওয়ারকে কাচের দেয়ালে বন্দী করার পরিকল্পনা নিয়েছে প্যারিস। সব ঠিকঠাক থাকলে এবছরের শেষের দিকে কাজ শুরু হয়ে যাবে, যাতে ব্যয় হবে আনুমানিক ২ কোটি ইউরো।

এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসী হামলা থেকে এই দর্শনীয় স্থানটিকে রক্ষায় চার দিকে আট ফুট উঁচু শক্ত কাচের প্রাচীর তৈরি করা হবে।

প্যারিসের মেয়র অফিস বলেছে, গতবছর ইউরো ফুটবল টুর্নামেন্টের সময় আইফেল টাওয়ার ঘিরে যে ধাতব বেড়া দেয়া হয়েছিল সেটিকে কাচের দেয়াল দিয়ে প্রতিস্থাপিত করা হবে। আর এই প্রকল্প যদি অনুমোদন পায় তাহলে খরচ পড়বে আনুমানিক দুই কোটি ইউরো বা দুই কোটি ১০ লাখ ডলার।

২০১৫ সালের নভেম্বরে জিহাদি হামলায় ১৩০ জন নিহত হয়েছিল এই প্যারিসে। এর পর থেকেই জঙ্গি হামলার ঝুঁকির মধ্যে রয়েছে ইউরোপের অন্যতম দর্শনীয় এই শহরটি। গত জুলাইয়ে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল দিবসের উৎসবে জড়ো হওয়া জনতার ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয়ে দিলে শিশুসহ অন্তত ৮৪ জন নিহত হন। ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ার দেখতে প্রতিবছর ৬০ লাখের বেশি দর্শনার্থী ভিড় জমান। প্যারিস শহরের পর্যটন বিষয়ক সহকারী মেয়র জেন ফান্সয়েস মার্টিন বলেন, ব্যক্তি বা যানবাহনের আঘাত থেকে এই দর্শনীয় স্থানটিকে রক্ষার কথা খেয়াল রেখে কাচের প্রাচীরের নকশা করা হচ্ছে।


মন্তব্য