kalerkantho


গ্রিন কার্ড হোল্ডারদের সংখ্যা অর্ধেক হতে পারে আমেরিকায়

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:২৪



গ্রিন কার্ড হোল্ডারদের সংখ্যা অর্ধেক হতে পারে আমেরিকায়

আমেরিকায় ‘গ্রিন কার্ড হোল্ডার’দের সংখ্যাটা এ বার অর্ধেক হয়ে যেতে পারে। এ ব্যাপারে দুই রিপাবলিকান সেনেটরের আনা একটি বিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সায় রয়েছে বলে হোয়াইট হাউস সূত্রের খবর।

এর আগে আমেরিকায় ঢোকার ব্যাপারে সাতটি মুসলিম দেশের বিরুদ্ধে ১২০ দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। হোয়াইট হাউস সেই সময় জানিয়েছিল, ওই তালিকায় এখনই আর কোনও দেশের নাম ঢোকানো হচ্ছে না।
নতুন যে বিলটি ‘হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস’-এ আনা হয়েছে, তাতে বলা হয়েছে, এ বার আমেরিকায় স্থায়ী বাসিন্দাদের স্ত্রী ও নাবালক সন্তানরাই শুধু ওই গ্রিন কার্ডের জন্য আবেদন জানাতে পারবে। এই মুহূর্তে আমেরিকায় অভিবাসীর সংখ্যা ১০ লক্ষ। সেই সংখ্যাটা ৫ লক্ষে নামিয়ে আনার লক্ষ্যেই ওই বিলটি আনা হয়েছে বলে হোয়াইট হাউস সূত্রের খবর। ওই বিল অবশ্য এইচ-ওয়ান-বি ভিসা যাঁদের আছে, তাঁদের স্বার্থের পরিপন্থী হবে না।
বিলটি এনেছেন যাঁরা, সেই দুই রিপাবলিকান সেনেটর টম কটন ও ডেভিড পারদু মঙ্গলবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন। তাঁদের সঙ্গে নতুন মার্কিন প্রেসিডেন্টের চিফ স্ট্র্যাটেজিস্ট স্টিভ ব্যাননের কথা হয়েছে বলেও হোয়াইট হাউস সূত্রের খবর। - আনন্দবাজার


মন্তব্য