kalerkantho


সান ফ্রান্সিসকোর সব বাসিন্দাদের জন্য কলেজে পড়া ফ্রি!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৭



সান ফ্রান্সিসকোর সব বাসিন্দাদের জন্য কলেজে পড়া ফ্রি!

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল শহর সান ফ্রান্সিসকোর কর্তৃপক্ষ শহরটির সব বাসিন্দাদের জন্য কলেজে পড়া ফ্রি ঘোষণা করেছে। এর মধ্য দিয়ে শহরটির বাসিন্দাদের পড়ালেখার খরচ কমিয়ে আনার চেষ্টা করচে কর্তৃপক্ষ।

শহরটির কর্তৃপক্ষ সোমবার ঘোষণা করেন, অন্তত পরবর্তী দুই বছর সিটি কলেজ অফ সান ফ্রান্সিসকোতে যারা পড়ালেখা করবেন তাদের কাছ থেকে কোনো টাকা নেওয়া হবে না। পরবর্তী শরৎকালীন সেমিস্টার থেকেই এই বিনামূল্যের পড়ালেখা শুরু হবে।

যুক্তরাষ্ট্রে শিক্ষার খরচ বেড়ে চলায় দেশটিতে শিক্ষাঋণের পরিমাণ এখন ১.৩ ট্রিলিয়ন। আর ওই পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন শহরটির কর্তৃপক্ষ।
সিটি কলেজে বিনামূল্যে পড়ালেখা করার সুযোগ দেওয়ার ফলে শহরটির প্রচুর সংখ্যক মানুষ নতুন করে মধ্যবিত্ত শ্রেণির অন্তর্ভুক্ত হতে পারবেন। এবং যারা ইতিমধ্যেই মধ্যবিত্ত হয়েছেন তারাও আর ছিটকে পড়বেন না। এমনটিই বলেছেন কলেজটির পরিদর্শক জেন কিম।

ওই দুই বছরের কমিউনিটি কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীদের পড়াশোনার খরচ আসবে সান ফ্রান্সিসকোর বাড়ি এবং বাণিজ্যিক সম্পত্তির বিক্রির ওপর ধার্য কর থেকে আসা আয় থেকে। ৫ মিলিয়ন ডলারে ওই সম্পত্তি বিক্রি করা হয়।

আর বিষয়টি গত নভেম্বরে ভোটের মাধ্যমে জনগনের অনুমোদন পায়।

জানুয়ারিতে সান ফ্রান্সিসকোর একটি মাঝারি মানের বাড়ির দাম ছিল ১১ লাখ ৪৬ হাজার ৮০০ ডলার।

শহরটির প্রত্যাশা ওই কর থেকে তাদের বছরে আয় হবে ৪৪ মিলিয়ন ডলার। ওই আয় থেকে ৫.৪ মিলিয়ন ডলার সরাসরি সিটি কলেজের শিক্ষার্থীদের জন্য পাঠানো হবে।

বিনামূল্যের এই শিক্ষা সেবা পাবে শহরটির সেসব বাসিন্দা যারা অন্তত ১ বছর শহরটিতে বাস করেছেন। এতে শহরটির ৩০ হাজার শিক্ষার্থী উপকৃত হবেন।
এই বিনামূল্যের কলেজ শিক্ষা আপাতত দুই বছর ধরে সরবরাহ করা হবে। এরপর শহরটির কর্তৃপক্ষ এই কার্যক্রমের ভালো-মন্দ পর্যালোচনা করে তা অব্যাহত রাখা হবে কিনা সে ব্যাপারে নতুন করে সিদ্ধান্ত নেবেন।
সূত্র : বিজনেস ইনসাইডার


মন্তব্য