kalerkantho


ট্রাম্পের এটর্নি জেনারেল মনোনয়ন নিয়ে সিনেটরদের মধ্যে বাগবিতণ্ডা

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:০০



ট্রাম্পের এটর্নি জেনারেল মনোনয়ন নিয়ে সিনেটরদের মধ্যে বাগবিতণ্ডা

যুক্তরাষ্ট্রের এটর্নি জেনারেল পদে জেফ সিজন্সের মনোনয়ন নিশ্চিত করা নিয়ে মার্কিন সিনেটে বাগবিতণ্ডা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি এটর্নি জেনারেল হিসেবে তাঁর নাম ঘোষণা করেন।

এ পদে তার মনোনয়ন নিশ্চিত করতে গতকাল মঙ্গলবার সিনেটের অধিবেশনে তার সমালোচনা করা হয়। এ নিয়ে সেখানে উত্তেজনা তৈরি হয়। অধিবেশনে সিজন্সকে নিয়ে এক আইনপ্রণেতার সমালোচনা সংক্রান্ত একটি চিঠি পড়ার ঘটনায় এক সিনেটরকে ব্যাপকভাবে তিরস্কার করা হয়।

বার্তা সংস্থা এএফপি জানায়, প্রয়াত মানবাধিকার নেতা মার্টিন লুথার কিং জুনিয়রের স্ত্রী কোরেটা স্কট কিং ১৯৮৬ সালে সিজন্সের সমালোচনা করে একটি চিঠি লেখেন। সেই চিঠি সিনেট অধিবেশনে পড়ে শোনানোর জন্য সিনেট ডেমোক্রেট এলিজাবেথ ওয়ারেনকে তিরস্কার করে বলা হয়, ‘আপনি বসেন। ’

সিজন্সের বিরুদ্ধে বিষোদগার করা হচ্ছে- এমন অভিযোগ এনে ওয়ারেনের বক্তব্যে হস্তক্ষেপ করেন চেম্বারের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল। তিনি বলেন, ডিমোক্রেট সিনেটর আলাবামা থেকে নির্বাচিত আমাদের সহকর্মীকে উদ্দেশ্যমূলকভাবে নিন্দা করছেন।  

ম্যাককনেল সিনেট আইন ১৯ অনুযায়ী ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান। এ আইনে কোন সিনেটরের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা নিষিদ্ধ রয়েছে।

অধিবেশনের সভাপতি সিনেটর স্টিভেন ডেইনেস বলেন, ‘আশা করি সিনেটর তার আসনে বসে পড়বেন। ’ 

এ সময় ওয়ারেন এ রায়কে চ্যালেঞ্জ করলে সিনেটে দলীয় ফোরামে ভোটাভুটি হয়। যদিও সিনেটে এ ধরনের ঘটনা খুবই দুর্লভ। কারণ এখানে শালীনতা মেনে চলা একটা ঐতিহ্য।

তবে ট্রাম্প শপথ নেয়ার পর থেকে গত কয়েক সপ্তাহ ধরে বিশেষত বিভিন্ন পদে তার মনোনয়ন নিয়ে উত্তেজনা বেড়েছে।


মন্তব্য