kalerkantho


ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবর রুখতে একাট্টা ফেসবুক-গুগল

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:০৭



ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবর রুখতে একাট্টা ফেসবুক-গুগল

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মিথ্যা খবর প্রচারের দায় নিয়ে ব্যাপক সমালোচনার শিকার হয় ফেসবুক। কিন্তু ফ্রান্সের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এবার ব্যাপক সাবধানতা অবলম্বন করেছে বিশ্বের সর্ববৃহৎ সোসাল মিডিয়া।

তাদের সঙ্গে একজোট হয়েছে গুগল। প্রযুক্তি দুনিয়ার দুই দানব নতুন এক টুল বানিয়েছে যার মাধ্যমে সত্য-মিথ্যা খবর যাচাই করা হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে যেন কোনো ভুয়া খবর প্রচারের দায় যেন আর না আসে, তাই এই প্রচেষ্টা।

মার্কিন নির্বাচনকে ঘিরে যে সমালোচনা কুড়িয়েছে ফেসবুক, তার কিছুটা ঝেরে ফেলতে সচেষ্ট তারা। ফেসবুক জানিয়েছে, ফ্রান্সের ৮টি সংবাদ সংস্থার সঙ্গে কাজ করবে তারা। এর মধ্যে এজেন্সি ফ্রান্স-প্রেস (এএফপি), নিউজ চ্যানেল বিএফএম টিভি, সংবাদপত্র এল-এক্সপ্রেস এবং লে মন্ডের মতো সংবাদ সংস্থাগুলো রয়েছে।

ফ্রান্সে ফেসবুকের ২৪ মিলিয়ন ব্যবহারকারী রয়েছেন। দেশটির জনসংখ্যার এক-তৃতীয়াংশই ফেসবুক ব্যবহারকারী। কাজেই ফেসবুক বেশ গুরুত্বের সঙ্গেই চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমেছে।

কোনো খবর ভুয়া মনে হলেই ব্যবহারকারীরা তা ফ্ল্যাগের মাধ্যমে চিহ্নিত করবেন। তারপর এর সত্যতা যাচাইয়ের জন্য সংবাদমাধ্যমগুলোর সহায়তা নেওয়া হবে। এক বা একাধিক মাধ্যম একবে মিথ্যাচার বলে মত দিলেই ফেসবুকে একটি আইকনের মাধ্যমে জানানো হবে, খবরটি আপত্তিকর।

পাশাপাশি গুগলের সঙ্গে একজোট হয়ে 'ক্রসচেক' এর ব্যবস্থা করেছে। গুগল ব্যবহারকারীরাও কোনো খবর মিথ্যা বলে মনে করলে তা তদন্তের জন্য ফেসবুকের কাছে পাঠাতে পারবেন।

ফেসবুকের এই প্রজেক্টে যোগ দিয়েছে দেশের ১৭টি সংবাদমাধ্যম। ফ্রান্সের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলও সার্বিক সহায়তা দেবে। সূত্র: এমিরেটস

 


মন্তব্য