kalerkantho


'বাহুবলী'তে মোদি-রাওয়াত, ভোটের প্রচারণায় ভিন্ন আমেজ

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:০৫



'বাহুবলী'তে মোদি-রাওয়াত, ভোটের প্রচারণায় ভিন্ন আমেজ

ভারতের উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচনে ভোটের প্রচার চালাতে বিচিত্র উপায় গ্রহণ করছে রাজনৈতিক দলগুলো। দলের পোস্টারে কেউ সাইকেল ছেড়ে মোটরসাইকেলে চড়ে বসেছেন, কেউ আবার মহাভারতের মুখ্য চরিত্র সেজে বসেছেন। তবে এ ব্যাপারে সবাইকে টপকে গেলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত।

২০১৫ সালের মুক্তিপ্রাপ্ত '‌বাহুবলী'‌ ছবির থিমেই প্রচার চালাতে শুরু করেছেন তিনি। সম্প্রতি সোশাল মিডিয়ায় ছবিটির একটি নতুন ট্রেইলর মুক্তি পেয়েছে। তবে একটা চমক রয়েছে। উন্নত প্রযুক্তির সাহায্যে প্রভাসের জায়গায় হরিশ রাওয়াতের মুখ বসানো হয়েছে। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ঠাঁই পেয়েছেন তাতে। ভিডিও-তে দেখা যায়, ৬৯ বছরের পেশীবহুল রাওয়াত কাঁধে বিরাট আকারের শিবলিঙ্গ তুলে হেঁটে আসছেন। আর তাকে দেখে ভয় কুঁকড়ে মোদি এবং শাহ। ভিডিওটিতে তাকে উত্তরাখণ্ডের রক্ষাকর্তা বলে উল্লেখ করা হয়েছে এবং সাধারণ মানুষের উদ্দেশে বিশেষ বার্তা দেওয়া হয়েছে।

বলা হয়েছে, ‌নিজের মন কি বলছে শুনুন, হরিশ রাওয়াতকেই নির্বাচিত করুন। ‌

গত দুই ‌দিনে দুই ‌লাখেরও বেশি মানুষ ভিডিওটি দেখেছেন। শেয়ার করেছেন ৫০০০–এর বেশি মানুষ। ভিডিও-তে কংগ্রেসের প্রতীক চিহ্ন এবং পতাকা ব্যবহার করা হলেও, হরিশ রাওয়াত ভিডিওটির মাধ্যমে প্রচার চালানোর কথা অস্বীকার করেছেন। তার দাবি, তিনি নিজে বা কংগ্রেসের এ ব্যাপারে কিছুই জানেন না।

আগামী ১৫ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডে ৭০টি আসনে বিধানসভা নির্বাচন। লড়াই মূলত কংগ্রেস এবং বিজেপির মধ্যেই। গতবার ৩২টি আসন পেয়ে রাজ্যে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। মাত্র একটি আসনে হেরেছিল বিজেপি। তবে গত বছর রাওয়াত সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে বেশ কয়েকজন বিজেপিতে যোগ দেন। সেই সময় মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির হাত ধরে পরিস্থিতি সামাল দেয় কংগ্রেস। তাই আসন্ন নির্বাচন নিয়ে যথেষ্ট সচেতন তারা। ‌ সূত্র: আজকাল

 


মন্তব্য