kalerkantho

26th march banner

ফুটবলকে বিদায় জানালেন ল্যাম্পার্ড

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০৪



ফুটবলকে বিদায় জানালেন ল্যাম্পার্ড

ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। ২০১৪ সালে আন্তর্জাতিক অঙ্গন থেকে অবসর নেয়া ল্যাম্পার্ড এবার ক্লাব ফুটবলকেও বিদায় জানালেন। নিজের অবসর নিয়ে ল্যাম্পার্ড বলেন, ‘খেলা চালিয়ে যাবার জন্য বেশ কয়েকটি ক্লাব থেকে প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু এখন, এই ৩৮ বছর বয়সে আমি অনুভব করছি- এখনই অবসরের উপযুক্ত সময়। আর জীবনের পরের অধ্যায় শুরু করার এখনই সময়। ’
১৯৯৯ সালে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে অভিষেক ঘটে ল্যাম্পার্ডের। এরপর ইংলিশদের হয়ে ১০৬টি ম্যাচ খেলেন তিনি। গোল করেছেন ২৯টি।
আর ১৯৯৫ সালে ওয়েস্টহাম ইউনাইটেডের হয়ে ক্লাব ফুটবলে যাত্রা শুরু হয় ল্যাম্পার্ডের। ২০০১ সালে ইংলিশ ক্লাব চেলসিতে যোগদান করে, ক্যারিয়ারের বেশিরভাগ সময় সেখানেই কাটিয়ে দেন তিনি। ১৩ বছর চেলসির হয়ে খেলে ৪২৯টি ম্যাচে ১৪৭টি গোল করেন ল্যাম্পার্ড।
চেলসি ছেড়ে ২০১৪ সালে ম্যানচেষ্টার সিটিতে যোগ দিয়ে মাত্র এক মৌসুম খেলেন ল্যাম্পার্ড। এক মৌসুমে ৩২ ম্যাচে ৬টি গোল করেন তিনি। আর ২০১৫ সালে নিউইর্য়ক সিটিতে যোগদান করেন ল্যাম্পার্ড। আর সেটিই ছিলো তার ক্যারিয়ারের শেষ ক্লাব।
বিদায়ের ঘোষণা দিতে গিয়ে জাতীয় দল ও ক্লাব সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদও জানিয়েছেন ল্যাম্পার্ড, ‘আমাকে সবসময় সহযোগিতা ও সহায়তা করার জন্য ফুটবল অ্যাসোসিয়েশন ও সকল ক্লাবকে ধন্যবাদ জানাই। ’


মন্তব্য