kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


৫৪ বছর পরে টোকিওতে তুষারপাত

কালের কণ্ঠ অনলাইন   

২৫ নভেম্বর, ২০১৬ ২০:০০



৫৪ বছর পরে টোকিওতে তুষারপাত

সে এসে গিয়েছে। জাপানের আনাচে-কানাচে পেতেছে সফেদ গালিচা। তার পোশাকি নাম হাতসুয়ুকি। মানে, বছরের প্রথম তুষারপাত। টানা ৫৪ বছর পরে ফের টোকিওকে কেন্দ্র করে জাপান মজেছে তুষারপাতে।

জাপান আবহাওয়া দফতর বলছে, এর আগে ৫৪ বছর ধরে টানা তুষারপাত হয়েছে নভেম্বর মাসের পরে। নভেম্বরে টোকিওর তুষারের চাদরে মুখ ঢেকে নেওয়ার শেষ সাল ছিল ১৯৬২। তার পরে আর জাপানে নভেম্বর মাসে শীত উদযাপনের সৌভাগ্য হয়নি। কিন্তু, এ বছর সব নিয়ম বদলে গিয়েছে।

বছরের এই সময়টায় টোকিওর তাপমাত্রা থাকে ১০ ডিগ্রি থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এ বছরে তাপমাত্রা হিমাঙ্কের নিচে। ইতিমধ্যেই টোকিওর রাস্তা, রেল লাইন, গাছের শাখা-প্রশাখা, বাড়ির চাল- সব জায়গায় চোখে পড়ছে বরফের পুরু আস্তরণ। নিঃসন্দেহে টোকিওবাসীর কাছে এ এক বড় পাওনা। কেন না, ১৯৬২-র নভেম্বরে তুষারপাত হলেও তা এমন বহুল পরিমাণে হয়নি। বরফের আস্তরণে ঢেকে যায়নি সব কিছু।

অবশ্য বরফের আস্তরণে এভাবে সব কিছু ঢেকে যাওয়ায় যা যা অসুবিধা হতে পারে, সেগুলোরও মুখোমুখি হচ্ছে টোকিও। খবর বলছে, এখন না কি খুব মন্থর হয়ে গিয়েছে যানবাহনের আনাগোনা। শীতের কষ্টও রয়েছে!

কিন্তু সব অসুবিধা ভুলে টোকিও তথা জাপানে তুষারপাত উদযাপনের আনন্দ বাধা মানছে না! কারণ টানা ৫৪ বছর পরে কেউ যদি ঘরে ফিরে আসে, তাকে স্বাগত জানানো ছাড়া আর কী উপায়ই বা থাকে!
সূত্র: সংবাদ প্রতিদিন


মন্তব্য