kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাষ্ট্রে ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে চায় রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১১:৫১



যুক্তরাষ্ট্রে ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে চায় রাশিয়া

রাশিয়া চলতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিন ভোটকেন্দ্র পরিদর্শন করার অনুমতি চেয়েছে। বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখাচ্ছে দেশটির মানুষ।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তিনটি স্টেটের পক্ষ থেকে চিঠির মাধ্যমে বিষয়টিকে নাকচ করে দেওয়া হয়েছে। সিএনএন জানায়, রাশিয়া তার একটি প্রতিনিধিদলকে যুক্তরাষ্ট্রের স্টেটগুলোর ভোটকেন্দ্রগুলোতে ভোট চলাকালীন প্রেরণের অনুমতি চেয়েছে। তার উত্তরে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তিনটি স্টেট দাপ্তরিক পত্রের মাধ্যমে বিষয়টি নাকচ করে দিয়েছে। অন্য স্টেটগুলোও একই ধরনের কথা ভাবছে বলে জানায় সিএনএন।
 
প্রতিবেদনটিতে আরো বলা হয়, ওকলাহোমা, টেক্সাস ও লুসিয়ানা রাজ্য রাশিয়ার এই আবেদর প্রত্যাখ্যান করেছে। এদের মধ্যে লুসিয়ানা রাজ্যের স্টেট সেক্রেটারি টম সেল্ডার এক চিঠিতে কাউন্সিল জেনারেল আলেকজান্ডার জাখরোভকে জানান, সম্প্রতি হয়ে যাওয়া বন্যায় আমাদের অফিসে এমনিতেই কর্মী সংকট চলছে। অন্য কোনো সময় হলে আমরা আপনাদের আমন্ত্রণ জানাতে পারলে খুশি হতাম।
 
অন্যদিকে ওকলাহোমা ও টেক্সাস সরাসরি বিষয়টিতে আপত্তি জানিয়ে বলে, আপনাদের আমন্ত্রণ জানাতে পারা আমাদের জন্য অনেক সম্মানের হতো। কিন্তু আমাদের রাজ্যের আইনের কারণে সেটা সম্ভব হচ্ছে না। আমাদের আইনে স্পষ্ট বলা আছে ভোটের দিন কোনো ভোটকেন্দ্রে ভোটার ও ভোট গ্রহণ কর্মকর্তারা ব্যতীত আর কেউ থাকতে পারবে না। ওকলাহোমা রাশিয়াকে আরো জানায়, আমাদের নির্বাচন প্রক্রিয়া ২০১৬ সালের ৮ নভেম্বর টেলিভিশনের সামনে বসে আপনারা দেখতে পারবেন। দেশের নাগরিকরা কিভাবে প্রেসিডেন্ট নির্বাচন করছে সেখানে দেখানো হবে। এটা সত্যিই অসাধারণ এক প্রক্রিয়া।

 


মন্তব্য