kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নোবেল জয়ের তথ্য ওয়েব থেকে মুছে ফেললেন ডিলান

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ০১:৩৮



নোবেল জয়ের তথ্য ওয়েব থেকে মুছে ফেললেন ডিলান

পার হয়ে গেছে এক সপ্তাহ। নোবেল পুরস্কার পাওয়া নিয়ে এখনো মুখ খোলেননি বব ডিলান।

একটিবারের জন্যও কাউকে জানাননি তাঁর অনুভূতির কথা। তবে গত ১৭ অক্টোবর ব্যক্তিগত ওয়েবসাইটের একটি অংশে তাঁর পরিচিতি হিসেবে ‘সাহিত্যে নোবেল পুরস্কারজয়ী’ কথাটি লেখা হয়। এর মধ্য দিয়ে মনে করা হচ্ছিল, পরোক্ষভাবে নোবেল জয়ের বিষয়টি গ্রহণ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি এই শিল্পী ও গীতিকার। কিন্তু না, আরেক নতুন কৌতূহলের জন্ম দিয়ে ওয়েবসাইট থেকে নিজের নোবেল পুরস্কার জয়ের তথ্যটিও মুছে ফেলেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে।

আমেরিকার সংগীত ঐতিহ্যে নতুন কাব্যিক মূর্ছনা সৃষ্টির অবদানের স্বীকৃতি হিসেবে ৭৫ বছর বয়সী বব ডিলানকে গত ১৩ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত করে নোবেল কমিটি। এর পর থেকেই একাত্তরের মুক্তিযুদ্ধের সমর্থনে নিউ ইয়র্কে ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ গান গাওয়া এই মহান শিল্পীকে নিয়ে বিশ্বজুড়েই ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। বিশ্ব গণমাধ্যম তাঁর মুখ থেকে বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানার জন্য তীর্থের কাকের মতো চেয়ে আছে। কিন্তু তিনি এ নিয়ে এখনো একটি বাক্যও বলেননি।

পুরস্কার জয়ের পরদিনই যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে জনসমক্ষে এসে গান করলেও নোবেল পুরস্কার জয় নিয়ে কোনো কথাই বলেননি ডিলান। এমনকি নোবেল কর্তৃপক্ষ শিল্পীর সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। নোবেল কমিটি তাঁকে ফোন করেছে, তিনি ধরেননি; প্রতিনিধি পাঠিয়েছে, তিনি তাদের কারো সঙ্গে দেখা করেননি। সবশেষ নিজের ওয়েবসাইটে নোবেল জয়ের তথ্য যোগ করার পরও মুছে ফেলায় বড় রহস্যের তৈরি হয়েছে। তাহলে কি বব ডিলান নোবেল পুরস্কার গ্রহণ করবেন না?—এ প্রশ্নও উদয় হয়েছে বিভিন্ন মহলে।

নোবেল কমিটি বলছে, একবার কারো নাম ঘোষণা হয়ে গেলে নোবেল পুরস্কার ফিরিয়ে দেওয়া যায় না বা তা বাতিল হয়ে যায় না। বব ডিলান এই পুরস্কার নিন বা না নিন, তাঁর নামেই এই পুরস্কার ও এর নগদ অর্থমূল্য রাখা থাকবে। অতীতেও যাঁরা নোবেল পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছেন, তাঁদের নাম ঠিকই তালিকায় রেখে দেওয়া হয়েছে। সুইডিশ একাডেমির স্থায়ী সচিব সারা দানিউস বলেছেন, ‘ডিলান যদি পুরস্কার প্রদান অনুষ্ঠানে হাজির না হতে চান, তবে তিনি না আসতে পারেন। তার পরও তাঁর সম্মানে একটি বড় পার্টি হবে। সম্মাননাটাও তাঁরই থাকবে। ’

আগামী ১০ ডিসেম্বর পুরস্কারের জনক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সাহিত্যের এই নোবেল বিজয়ীকে ৮০ লাখ সুইডিশ ক্রাউন (প্রায় ৯ লাখ ৫০ হাজার ডলার), একটি মানপত্র ও একটি স্বর্ণপদক প্রদান করার কথা রয়েছে।


মন্তব্য