kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণ পেশ করলেন ভারতীয় সেনাপ্রধান

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১৯:৫৭



সার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণ পেশ করলেন ভারতীয় সেনাপ্রধান

উরি সেনা ছাউনিতে জঙ্গি হামলার বদলা নিতে ভারতীয় সেনা পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনা। অপারেশন শেষ করে সংবাদ সম্মেলনের মাধ্যমে সার্জিক্যাল স্ট্রাইকের কথা জানিয়েছিলেন ভারতীয় সেনার ডিজিএমও রণবীর সিং।

ভারতীয় সেনার এমন কৃতিত্ব নিয়ে পানি ঘোলা কম হয়নি। রাজনৈতিক চর্চাও হয়েছে বিভিন্ন মহলে। শুধু তাই নয়, সার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণও চেয়েছেন অনেকে। এমতাবস্থায় সেনাবাহিনীর তরফ থেকে প্রমাণ পেশ করলেন সেনাপ্রধান সিফুজি শৌর্য ভরদ্বাজ।

সেনাবাহিনী নিয়ে প্রশ্ন উঠলে বিভিন্ন সময়ে তার উপযুক্ত জবাব দিয়ে এসেছেন সিফুজি। এবার সার্জিক্যাল স্ট্রাইকের সত্যতা নিয়ে যারা প্রশ্ন তুলেছেন তাদেরকেও জবাব দিয়ে ইন্টারনেটে ভিডিও পোস্ট করেছেন ভারতীয় সেনার এই প্রশিক্ষক। তিনি দাবি করেছেন, যারা সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুলছেন তাদের কেও জানেও না ‘সার্জিক্যাল স্ট্রাইক’ কাকে বলে! শুধু তাই নয় যে সকল মানুষ সেনাবাহিনীর কৃতিত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন তারা দেশদ্রোহীর সমতুল।  

তাঁর কথায়, “সেনাবাহিনী খুব ঝুঁকির সঙ্গে সম্পন্ন করেছে সমগ্র অপারেশন। নিরাপত্তাজনিত কারণে সেই সব বিষয় সামনে নিয়ে আসা উচিত নয়। তাহলে শত্রুপক্ষ ভারতীয় সেনার গোপনীয়তা সম্পর্কে অবগত হয়ে যাবে। যার ফল মারাত্মক হতে পারে। ” 

তবে সেনাপ্রধান সিফুজি জানিয়েছেন, এই সার্জিক্যাল স্ট্রাইকে দুটি প্যারাসুট রেজিমেন্ট যুক্ত ছিল। যদিও ইউনিটের নাম বা ওই ঘাতক বাহিনীর সদস্যদের সম্বন্ধে কিছু বলেননি সিফুজি।

যারা ভারতীয় সেনার ক্রিয়াকলাপ নিয়ে প্রশ্ন তুলে কাশ্মীরের জঙ্গিদের পাশে দাঁড়াচ্ছে, তারা ভারতীয় সেনার অবস্থা জানে না। অনেকে বুরহান ওয়ানিকে শহিদের মর্যাদা দিচ্ছে। তাদের উদ্দেশে সিফুজির প্রশ্ন, “ভারতীয় সেনাবাহিনীর যে জওয়ান মারা যায় তাঁরা কী দেশদ্রোহী?” 

যারা সেনাবাহিনীর কাজ নিয়ে প্রশ্ন তুলছে তাদের গালাগালি দিলে সেই গালাগালিরও অসম্মান করা হয় বলে মন্তব্য করেছেন সিফুজি শৌর্য ভরদ্বাজ।
সূত্র-কলকাতা ২৪


মন্তব্য