kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


মাদাগাস্কারে খরায় খাদ্যাভাবে ধুঁকছে অসংখ্য মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১৭:৪৮



মাদাগাস্কারে খরায় খাদ্যাভাবে ধুঁকছে অসংখ্য মানুষ

মাদাগাস্কারের দক্ষিণাঞ্চলে ভয়াবহ খরা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জাতিসংঘের পরিসংখ্যান জানাচ্ছে, প্রায় সাড়ে আট লক্ষ মানুষ অনাহারে দিন কাটাচ্ছে।

এই বিপর্যয় থেকে রক্ষা পেতে প্রচুর ত্রাণ প্রয়োজন বলেও জানিয়েছে সংস্থাটি।
জাতিসংঘ সূত্র জানায়, সাম্প্রতিক খাদ্য পরিসংখ্যান অনুযায়ী ২০ শতাংশ পরিবার ক্ষুধায় আক্রান্ত হয়ে পড়েছে। খাদ্য সংকটের মাত্রা চতুর্থ পর্যায়ে রয়েছে বলেও জানায় ওই পরিসংখ্যান। এই মাত্রা অনুযায়ী পাঁচ হচ্ছে সর্বোচ্চ পর্যায় যাকে দুর্ভিক্ষ বলা যেতে পারে।
ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের আঞ্চলিক পরিচালক ক্রিস নিকোই বলেন, ‘মাদাগাস্কারে যে অবস্থা তৈরি হয়েছে তার পূর্বাভাস আমরা এক মাস আগেই পেয়েছিলাম। মানুষ অত্যন্ত দুর্বিষহ পরিস্থিতিতে রয়েছে। অনেকের কাছে খাওয়ার জন্য বুনো ফল ছাড়া কিছুই নেই। মানুষের জীবন বাঁচাতে একসঙ্গে কাজ করতে হবে আমাদের। ’
জাতিসংঘ সূত্র জানায়, মাদাগাস্কারে অনেক পরিবার বেঁচে থাকার জন্য ভিক্ষাবৃত্তিকে বেছে নিতে বাধ্য হচ্ছে, অনেকে মজুদ বীজ খেয়েও বেঁচে থাকার চেষ্টা করছে। কেননা শেষ ফসলের মজুদ খাদ্য অগাস্ট মাসের মধ্যেই শেষ হয়ে গিয়েছে, আগামী ফসল মার্চের আগে পাওয়া যাবে না।
জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক আঞ্চলিক সমন্বয়ক ডেভিড ফিরি বলেন, ‘আমরা যদি এখনই যথাযথ পদক্ষেপ নিতে না পারি তবে এর চড়া মূল্য দিতে হতে পারে। ’
উল্লেখ্য, মাদাগাস্কারের পরিস্থিতি এতটাই সংকটজনক হয়ে উঠেছে যে অধিকাংশ শিশুকেই স্কুল থেকে ছাড়িয়ে এনে খাদ্য ও জ্বালানি সংগ্রহের কাজে নিয়োজিত করা হয়েছে।


মন্তব্য