kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পানামা পেপার্স ফাঁস মামলা

শরিফসহ তিন সন্তানকে নোটিশ পাক সুপ্রিম কোর্টের

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ০১:০৭



শরিফসহ তিন সন্তানকে নোটিশ পাক সুপ্রিম কোর্টের

পানামা পেপার্স ফাঁস মামলায় নওয়াজ শরিফকে নোটিশ দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। দুর্নীতিতে যোগসাজশ ও বিদেশে বেআইনিভাবে সম্পত্তি করার অভিযোগে কাঠগড়ায় তোলা হয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যদের।

লিক হওয়া পানামা নথিতে দাবি করা হয়েছিল, ব্রিটেনে সম্পত্তি আছে শরিফ পরিবারের। তারপরই বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ প্রতিষ্ঠাতা ইমরান খানসহ বিভিন্ন জন পিটিশন পেশ করে শরিফের সাংসদ পদ বাতিলের দাবি করেন। তাঁদের অভিযোগ, বিদেশে অবৈধভাবে অর্থ পাচার করেছেন শরিফ ও তাঁর পরিবারের সদস্যরা। যাবতীয় পিটিশনের ওপর আজ প্রাথমিক শুনানির পর শরিফের মেয়ে মরিয়ম, দুই ছেলে হাসান ও হুসেইন, মেয়ে-জামাই মহম্মদ শাফদার, অর্থমন্ত্রী ঈশাক দার, ফেডেরাল তদন্ত সংস্থার ডিরেক্টর জেনারেল, ফেডেরাল বোর্ড অব রেভিনিউ-এর চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধ নোটিশ জারি করে সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি আনোয়ার জহির জামালি, বিচারপতি ইজাজুল আহসান ও বিচারপতি খিলজি আরিফ হুসেইনকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ এদিন প্রাথমিক শুনানির পর দু সপ্তাহ মামলা স্থগিত রাখে।

শরিফের বিরুদ্ধে দুর্নীতি মামলার ব্যাপারে যিনি সবচেয়ে সক্রিয়, সেই প্রাক্তন ক্রিকেট অধিনায়ক ইমরান খান সাংবাদিকদের বলেন, রাজার মতো ভাবসাব দেখাচ্ছেন শরিফ, কিন্তু আইনের সামনে তিনি তাঁকে মাথা নত করতে বাধ্য করবেন। শরিফ প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিন, এই দাবি সামনে রেখে ২ নভেম্বর ইসলামাবাদ অচল করার ডাক দিয়েছেন তিনি। ইমরান বলেন, আশা করি, যেসব বিষয় দেশের মানুষের কাছে লুকানো হয়েছে, মামলার আইনি প্রক্রিয়ায় সব সামনে চলে আসবে। ন্যায়বিচারে দেরি হওয়া মানে তা থেকে বঞ্চিত হওয়া, এমন মন্তব্য করে দ্রুত মামলার নিষ্পত্তি হবে বলে আশা প্রকাশ করেন ইমরান।

প্রসঙ্গত, পানামা পেপার্স-এ প্রকাশ, শরিফের চার সন্তানের তিনজনই, মরিয়ম, হাসান ও হুসেইন বিদেশি কোম্পানির মালিক, একাধিক কোম্পানির হয়ে লেনদেন করার অধিকার আছে তাঁদের। যদিও শরিফ ও তাঁর পরিবার অবৈধ আর্থিক লেনদেনের যাবতীয় অভিযোগ নাকচ করেছে।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য