kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রেসিডেন্ট হলে বাবার 'পতন' দেখছেন ট্রাম্প জুনিয়র!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৯:৪৮



প্রেসিডেন্ট হলে বাবার 'পতন' দেখছেন ট্রাম্প জুনিয়র!

ছবি : ছেলের সঙ্গে ডোনাল্ড ট্রাম্প

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে চরম উত্তেজনায় গোটা বিশ্ব। এবার নির্বাচনী প্রচারণা যেনো আর জমে উঠেছে বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের জন্য।

হিলারির সঙ্গে তার বিতর্ক অশ্লীলতার পর্যায়ে চলে গেছে। বিল ক্লিনটনের চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ে ট্রাম্প কথা বলতে ছাড়ছেন না। তেমনি ট্রাম্পের বিভিন্ন সময়ের যৌন হয়রানির গল্পও উঠে আসছে একের পর এক। যেকোনো মূল্যে মার্কিন প্রেসিডেন্ট হিসাবে নিজেকে যোগ্য প্রমাণ করতে চাইছেন রিপাবলিকার প্রার্থী ট্রাম্প। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিটি হতে কে না চান?

কিন্তু অন্য কিছু মনে করেন ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। তার মতে, প্রেসিডেন্ট হলে তা বাবা তার বর্তমান অবস্থা থেকে এক ধাপ নিচে নামবেন। এমনটা ভাবনা কেন তার?

গত বুধবারের শেষ বিতর্কে উপস্থিত ছিলেন ট্রাম্প জুনিয়র। পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী, বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ৯টায় নেভেদা অঙ্গরাজ্যের লাস ভেগাসের নেভেদা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক শুরু হয়। এখানে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের যুক্তি-তর্কের চেয়ে বাবার তর্ককেই শক্তিশালী বলে মেনে নিয়েছেন জুনিয়র।

তবে বাবার প্রেসিডেন্ট হওয়া নিয়ে আপত্তি রয়েছে তার। বলেন, হিলারি ক্লিনটনের মতো মানুষ রাজনীতি করে বিপুল সম্পদের মালিক হয়েছেন। নিজের প্রভাব-প্রতিপত্তি খাটিয়েছেন এ কাজে। কিন্তু বাবা তা করেননি। জুনিয়রের মতে, বাবা ব্যবসা করেই সম্পদের মালিক হয়েছে। তাই রাজনীতিবিদদের কাতারে গেলে তার বর্তমান অবস্থার অধঃপতনই ঘটবে। তবে অবস্থানের কেবল অবনতিই নয়, বাবা চাইছেন সব আমেরিকান যেন তার মতোই সুযোগ পান। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই যেন স্বচ্ছলভাবে পরিবারটাকে এগিয়ে নিতে পারেন। তারা যেন ভালো একটা ব্যবসা শুরু করতে পারেন ইত্যাদি করতে চান বাবা।

তৃতীয় ও সর্বশেষ এই প্রেসিডেন্সিয়াল বিতর্কেও পরস্পরকে পাল্টাপাল্টি আক্রমণ করেছেন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। বিতর্কে হিলারি বলেন, ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কারণ ট্রাম্প তার একজন পুতুল মাত্র। বিপরীতে হিলারি ক্লিনটনকে  একজন নোংরা মহিলা বলে মন্তব্য করেন ট্রাম্প। সূত্র : হাফিংটন পোস্ট

 


মন্তব্য