kalerkantho


ভারতে ৩০ লাখ এটিএম কার্ডের পিন হ্যাকারদের হাতে!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৫:২৩



ভারতে ৩০ লাখ এটিএম কার্ডের পিন হ্যাকারদের হাতে!

আপনার ডেবিট কার্ডের পিন-সহ যাবতীয় গোপনীয় তথ্য সুরক্ষিত তো? চাঞ্চল্যকর খবরটি হলো, ভারতের কয়েক হাজার এটিএম এ ম্যালওয়্যার অ্যাটাক করায় প্রায় ৩০ লাখ ডেবিট কার্ডের পিন-সহ যাবতীয় গোপন তথ্য হ্যাকারদের হাতে চলে যেতে পারে- আশঙ্কা প্রকাশ করেছে ব্যাংকগুলো। ফলে গ্রাহকদের অ্যাকাউন্টের সর্বস্ব হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা প্রবল।

সন্দেহভাজন নেটওয়ার্কে লেনদেন করেছেন, এসবিআই ইতিমধ্যেই এরকম ৬ লাখ গ্রাহককে নতুন করে ডেবিট কার্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য ব্যাংকগুলো গ্রাহকদের দ্রুত পিন নম্বর বদলে ফেলার অনুরোধ করেছে। এমনকি আন্তর্জাতিক লেনদেনে পিন প্রয়োজন হয় না বলে, সেই সব লেনদেনও আপাতত বন্ধ করেছে ব্যাংকগুলো। সূত্রের খবর, হিতাচি পেমেন্ট সিস্টেমে (যারা ইয়েস ব্যাংকের এটিপি নেটওয়ার্কের দায়িত্বে) ম্যালওয়্যার হামলা করেছে বলে মনে করা হচ্ছে।

ইয়েস ব্যাংকের বিষয়টি প্রথম নজরে আসে জুলাইয়ে। ইয়েস ব্যাংকের পরই অন্যান্য ব্যাংকেও সমস্যা শুরু হয়। কারণ ইয়েস ব্যাংকের এটিএম সংখ্যা বেশি না হলেও, ওই ব্যাংকের মাধ্যমে বিপুল পরিমাণে থার্ড পার্টি ট্রানজ্যাকশন হয়। যার ফলেই অন্যান্য ব্যাংকও ক্ষতিগ্রস্ত হয়েছে। হিতাচি পেমেন্ট সার্ভিসেস এর এমডি লোনি অ্যান্টনির কথায়, 'প্রাথমিক তদন্তে এই ধরনের সমস্যা এখনও ধরা পড়েনি, তবে চূড়ান্ত রিপোর্ট হাতে পাওয়া না পর্যন্ত আমি কোনো মন্তব্য করব না। তবে আমার মনে হয় না, কোনো ব্যাংককে গ্রাহকদের ডেবিট কার্ড রি-ইস্যু করতে হবে। অনেক ব্যাংক তাদের গ্রাহকদের ডেবিট কার্ড পিন পরিবর্তন করতে বলছে, তবে এটা ব্যাংকগুলোর জেনারেল প্র্যাকটিস। '


মন্তব্য