kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


নির্বাচনের ফল মানবেন কিনা নিশ্চিত নন ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৩:১৭



নির্বাচনের ফল মানবেন কিনা নিশ্চিত নন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট প্রার্থীর তৃতীয় ও শেষ টেলিভিশন বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল নির্বাচনের ফলাফল হিলারি ক্লিনটনের পক্ষে গেলে, তিনি ফলাফল মেনে নেবেন কি না। জবাবে ট্রাম্পের প্রতিক্রিয়া ছিল, সেটি নির্বাচনের ফল দেখেই সিদ্ধান্ত নেবেন তিনি।

বিতর্কের সঞ্চালক দ্বিতীয়বার প্রশ্নটি করলে মি. ট্রাম্প বলেন, এ বিষয়ে কিছুটা রহস্য রাখতে চান তিনি। এখুনি সব বলে দিতে চান না। এর আগে ট্রাম্প মন্তব্য করেছিলেন, আটই নভেম্বরের নির্বাচনে চূড়ান্ত কারচুপি হবে এবং তা হবে হিলারি ক্লিনটনের পক্ষে। গতকালই প্রেসিডেন্ট বারাক ওবামা সেই বক্তব্যের সমালোচনা করেছিলেন।

আজ হিলারি ক্লিনটনও ঐ বক্তব্যের সমালোচনা করে প্রশ্ন ছুড়ে দেন যে, ফল ট্রাম্পের বিপক্ষে গেলে তিনি মানবেন কি না। এর আগে অস্ত্র নিয়ন্ত্রণ, গর্ভপাত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং অবৈধ অভিবাসন নিয়ে তুমুল বাদানুবাদ হয় দুই প্রার্থীর মধ্যে। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ঐসব ইস্যুতে হিলারি ক্লিনটন কি উদ্যোগ নিয়েছিলেন, বারবারই সে প্রশ্ন সামনে নিয়ে আসেন ট্রাম্প।

পর্যবেক্ষকেরা বলছেন, আজ দুই প্রার্থীই আগের দিনের বিতর্কের চেয়ে কম আক্রমণাত্মক ছিলেন। তবে, এই বিতর্কের শুরুতেও প্রথা মাফিক দুই প্রার্থী পরস্পরের সঙ্গে হাত মেলাননি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের ইউনিভার্সিটি অব নেভাডায় ফক্স নিউজের প্রেজেন্টার ক্রিস ওয়ালেসের সঞ্চালনায়, প্রায় দেড় ঘণ্টার এ বিতর্কে উভয় প্রার্থী প্রায় ৪০ মিনিট করে সময় পান। জরিপে দেখা যাচ্ছে, এখনো প্রধান নির্বাচনী রাজ্যগুলোতে হিলারি ক্লিনটন এগিয়ে রয়েছেন। যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর বিভিন্ন রাজ্যে ট্রাম্পের সমর্থন হ্রাস পেয়েছে।


মন্তব্য