kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রিকস সামিটে বিশ্বকে ভুল বুঝিয়েছেন মোদি: সরতাজ আজিজ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ২১:১৯



ব্রিকস সামিটে বিশ্বকে ভুল বুঝিয়েছেন মোদি: সরতাজ আজিজ

ব্রিকস সামিটে পাকিস্তান সম্পর্কে অন্যান্য দেশগুলির নেতাদের ভুল বুঝিয়েছেন নরেন্দ্র মোদি। কাশ্মীরের ‘হিংসাত্মক ঘটনা’কে চাপা দিতে চাইছেন তিনি।

মোদি পাকিস্তানকে ‘সন্ত্রাসের আঁতুড়ঘর’ বলে বার্তা দেওয়ার পর এই ভাষাতেই জবাব দিল কোণঠাসা পাকিস্তান। মোদির বক্তব্যের সমালোচনা করে এ কথা বলেন পাক প্রধানমন্ত্রীর বিদেশনীতির উপদেষ্টা সরতাজ আজিজ।

ব্রিকস সম্মেলনে জিংপিং, পুতিনের মতো রাষ্ট্র নেতাদের সামনে পাকিস্তানকে সন্ত্রাসবাদের ‘মাদারশিপ’ বলে উল্লেখ করেন মোদি। আর তাতেই বেজায় চটেছে পাকিস্তান। তাদের দাবি, সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে বিঁধে আসলে বিশ্বকে ভুল বোঝাচ্ছে ভারত। কারণ ব্রিকসে অন্যান্য দেশগুলির সামনে কাশ্মীরের হিংসা তুলে ধরা হয়নি।

কাশ্মীরকে পাকিস্তানের ভূমি উল্লেখ করে সরতাজ আজিজের দাবি, পাক মাটিতে ভারতের রাষ্ট্রীয় সন্ত্রাস ব্রিকস ও বিমসটেক-এ চেপে যাওয়া হয়েছে৷ কিন্তু পাকিস্তান ব্রিকস ও বিমসটেক-এর সমস্ত সদস্য দেশগুলির সামনে তা তুলে ধরেছে। মোদি যখন ইঙ্গিতে পাকিস্তানকেই সন্ত্রাসে প্রশ্রয়কারী দেশ হিসেবে ব্যাখ্যা করছেন এবং সমস্ত সদস্য দেশগুলিকে একজোট হয়ে সন্ত্রাস বিরোধিতার ডাক দিচ্ছেন, তখন সেই একই অভিযোগ ভারতের বিরুদ্ধেও তুলেছেন আজিজ।  

তাঁর অভিযোগ, পাকিস্তানের মাটিতে সন্ত্রাসের জন্য ভারতই অর্থ ব্যয় করছে। তাই সন্ত্রাস বিরোধিতার ডাক দেওয়ার কোনও নৈতিক অধিকারই নেই ভারতের।

যদিও পাকিস্তানের এই মন্তব্যে ইতিমধ্যেই সমালোচনা শুরু হয়েছে। কেননা নরেন্দ্র মোদি তাঁর বক্তব্যে কখনও পাকিস্তানের নাম নিয়ে আক্রমণ করেননি। কিন্তু পাকিস্তান পাল্টা জবাব দিতে গিয়ে ভারতকে সরাসরি আক্রমণের রাস্তাই বেছে নিয়েছে। ফলে এই জবাবে পাকিস্তান সন্ত্রাসের সঙ্গে তাদের গাঁটছড়া প্রকারান্তরে স্বীকার করেই নিল বলে ধারণা রাজনৈতিক মহলের।
সূত্র-কলকাতা ২৪


মন্তব্য