kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ভয়ঙ্কর সাপের বিষ চালানকারি গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১৭:৩৩



ভয়ঙ্কর সাপের বিষ চালানকারি গ্রেপ্তার

ভারতের শিলিগুড়ির হোটেল থেকে উদ্ধার সাপের বিষ, দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্ত দিয়েই গত ২০ সেপ্টেম্বর চোরাপথে নিয়ে আসা হয়েছিল। গ্রেফতার হওয়া দক্ষিণ দিনাজপুরের তিন সদস্যদের দেখে বোঝার উপায় নেই যে এতবড় কারবারের সঙ্গে জড়িত তারা।

দীর্ঘদিন থেকে চোরাকারবারিদের চক্রটি দক্ষিণ দিনাজপুরে সক্রিয় ভাবে কারবার চালিয়ে আসলেও স্থানীয় বনদফতরের কেউই তাতে সেভাবে আমল দেন না। শিলিগুড়ির একটি হোটেল থেকে প্রায় ২৫০ কোটি টাকা মূল্যের সাপের বিষ-সহ চারজনকে গ্রেফতারের ঘটনায় এমনটাই স্পষ্ট হয়েছে।

আজ শুক্রবার রাতে শিলিগুড়ির একটি হোটেল থেকে কয়েক কোটি টাকা দামের সাপের বিষ-সহ চার জনকে গ্রেপ্তার করেছে বেলাকোবা রেঞ্জের বনকর্মীরা। যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে তিনজনেরই বাড়ি দক্ষিণ দিনাজপুরে। অভিযুক্ত তিনজন হলেন সুজয়কুমার দাস (৩২), বিপুল সরকার ও পিন্টু বন্দ্যোপাধ্যায় (৩০)। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে কাচের পাঁচটি জার ভর্তি সাপের বিষ। আন্তর্জাতিক চোরাচালানের এই চক্রটি এতটাই সক্রিয় যে, তারা একাজে যে কোন রকম বাধা উপেক্ষা করতে আগ্নেয়াস্ত্র ব্যবহার অথবা প্রতিবাদীকে আগুনে পুড়িয়ে খুনের চেষ্টাও করতে পিছপা হয় না।

শুধু শুক্রবারের ঘটনাই নয়, এর আগেও সাপের বিষ ও হাতির দাঁত-সহ বিভিন্ন বন্যপ্রাণ-সামগ্রী এই অঞ্চল দিয়ে পাচার হয়েছে। সূত্রের খবর, শিলিগুড়ির হোটেল থেকে উদ্ধার সাপের বিষ, দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্ত দিয়েই গত ২০ সেপ্টেম্বর চোরাপথে নিয়ে আসা হয়েছিল। গ্রেফতার হওয়া দক্ষিণ দিনাজপুরের তিন সদস্যদের দেখে বোঝার উপায় নেই যে এতবড় কারবারের সঙ্গে জড়িত তারা। রবিবার সকালে গ্রেফতারের কথা জানাজানি হতেই এলাকার মানুষ মুখ খুলতে শুরু করেছেন।

ধৃতদের মধ্যে রয়েছে কুমারগঞ্জ থানার সৈয়দপুর এলাকার অন্তর্গত গোপালপুরের বাসিন্দা বিপুল সরকার। তার বাড়ি থেকে ঢিল ছোড়া দূরত্বেই রয়েছে কাঁটাতারের বাংলাদেশ সীমান্ত। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন অনেকেই বিপুল সরকারকে সীমান্তের ওপার থেকে চোরাপথে কাচের জারে করে কিছু আনতে দেখেছেন। গোপালপুর ও কৈগ্রাম সীমান্ত দিয়ে শুধু সাপের বিষই নয়, এই এলাকা দিয়ে পাচার হয় হেরোইনও। এবেলা

 


মন্তব্য