kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


আইএসের দখল থেকে মসুল পুনরুদ্ধারের যুদ্ধ শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১১:৩৫



আইএসের দখল থেকে মসুল পুনরুদ্ধারের যুদ্ধ শুরু

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দখল থেকে ইরাকের মসুল শহর পুনরুদ্ধারের যুদ্ধ শুরু হয়েছে। ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি অনলাইন।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সঙ্গে ইরাক সরকার নিয়ন্ত্রিত সেনাবাহিনীও মসুল পুনরুদ্ধারের এই যুদ্ধে অংশ নিয়েছে। ২০১৪ সালের জুন মাস থেকে আইএসের দখলে রয়েছে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মসুল।

ইরাকে আইএসের সবচেয়ে শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত মসুল। ইরাকের কর্তৃপক্ষ বলছে, যদি মসুল থেকে আইএসকে পরাজিত করা সম্ভব হয় তাহলে তা হবে আইএসের জন্য বড় ধাক্কা। এদিকে এই যুদ্ধের মানবিক প্রভাব বিরাট হতে পারে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এতে অন্তত ১.২ মিলিয়ন বা ১২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে।

আজ সোমবার ইরাকের স্থানীয় সময় সকালে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এক বার্তায় প্রধানমন্ত্রী আবাদি জাতির উদ্দেশে বলেন, জয়ের সময় এগিয়ে এসেছে। মসুলকে স্বাধীন করার যুদ্ধ শুরু হয়েছে। আজ আমি মসুলকে আইএসের হাত থেকে মুক্ত করার ঐতিহাসিক অভিযান শুরুর ঘোষণা দিচ্ছি। আল্লাহ চাইলে আমরা শিগগিরই মসুল মুক্তির আনন্দ উদযাপন করব। যাতে করে আমরা আবার সবাই একত্রে মিলেমিশে বাস করতে পারি। ইরাকের সব ধর্মের মানুষ একসঙ্গে আইএসের বিরুদ্ধে যুদ্ধ করে মসুল শহর পুনর্নির্মাণ করব।

 


মন্তব্য