kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানে আর যুদ্ধবিমান পাঠাবে না রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১১:৩১



পাকিস্তানে আর যুদ্ধবিমান পাঠাবে না রাশিয়া

রাশিয়া পাকিস্তানের সাথে আর কোনো সামরিক চুক্তিতে সই করবে না বলে ঘোষণা দিয়েছেন সাত শতাধিক রুশ প্রতিষ্ঠানের যৌথ সংগঠন রসটেক এর চেয়ারম্যান সের্গেই চেমেকোভ। ভারতের সঙ্গে প্রায় ৭২,০০০ কোটি রুপির প্রতিরক্ষা চুক্তি সইয়ের পরদিনই মস্কোর পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হলো।

এই ঘোষণায় আরও বলা হয়েছে, পাকিস্তানের কাছে আর কোনো সামরিক বিমানও বিক্রি করবে না রাশিয়া।
 
রাশিয়ার পক্ষ থেকে রবিবার জানানো হয়েছে, পাকিস্তানকে কোনো আধুনিক যুদ্ধবিমান সরবরাহ করবে না রাশিয়া। পাকিস্তানে কিছু হেলিকপ্টার বিক্রি করা হয়েছে। তবে তা পরিবহনের কাজে ব্যবহৃত হয়। সেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে। পাকিস্তানের সঙ্গে নতুন করে আর কোনো চুক্তি নয়। পাকিস্তানকে আর কোনো সামরিক সাহায্য করার পরিকল্পনা আমাদের নেই। পাকিস্তানের সঙ্গে গত মাসের শুরুতে রাশিয়ার যৌথ সামরিক মহড়া নিয়ে আপত্তি জানায় ভারত। এ ব্যাপারে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, সেই মহড়ার লক্ষ্য ছিল সন্ত্রাস দমনের আধুনিক পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষা।
 
আইএস এর মতো জঙ্গি সংগঠনের সঙ্গে লড়তে এই ধরনের মহড়া দরকারি বলে মন্তব্য করেন সের্গেই চেমেকোভ। শনিবারই ১৬টি চুক্তি সই করেছে ভারত ও রাশিয়া। পরিকাঠামো, প্রতিরক্ষা, জাহাজ নির্মাণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং রেল যোগাযোগকে আরও উন্নত করতে একযোগে কাজ করতে সম্মত হয়েছে দুই দেশ। চলতি বছরের শুরুতেই পাকিস্তানে যুদ্ধবিমান এফ ১৬ বিক্রি করবে না বলে জানায় মার্কিন যুক্তরাষ্ট্র।

 


মন্তব্য