kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


রাহিল শরিফকে ফিল্ড মার্শাল করতে আবেদন কোর্টে

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ০১:১৬



রাহিল শরিফকে ফিল্ড মার্শাল করতে আবেদন কোর্টে

অবসরের মুখে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফকে বাহিনীর সর্বোচ্চ পদ ফিল্ড মার্শাল–‌এ উন্নীত করা হবে, ছড়িয়ে– পড়া এমন খবরের ভেতরই ৬০ বছরের সেনানায়কের এই পদোন্নতির জন্য হাইকোর্টের অনুমোদন চাওয়া হল।
ইসলামাবাদ হাইকোর্টে এই আবেদন করে গতকাল এক আইনজীবী দেশের স্বার্থে জেনারেল রাহিল শরিফের দৃষ্টান্তমূলক সেবা ও আত্মত্যাগের বিষয়গুলি বিবেচনার অনুরোধ জানিয়েছেন।

কৌঁসুলির মাধ্যমে এই আবেদন এনেছেন সর্দার আদনান সালিম। এই আবেদনের জবাব দেয়ার জন্য ক্যাবিনেট ডিভিশনের সচিব, প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সচিবালয় ও প্রতিরক্ষা সচিবকে পক্ষ করা হয়েছে। আবেদনকারীর তরফ থেকে আইনজীবী বলেছেন, জাতীয় অ্যাকশন প্ল্যীন অনুযায়ী রাষ্ট্রের নিরাপত্তা রক্ষা, সীমান্ত নিশ্ছিদ্রভাবে সুরক্ষিত রাখা এবং জঙ্গি–‌সন্ত্রাস দমনে জারব–‌ই–‌আজব অভিযান সফল করায় যে–‌কৃতিত্ব দেখিয়েছেন সেনাপ্রধান জেনারেল রাহিল, তাঁকে ফিল্ড মার্শাল পদে উন্নীত করাটাই কাম্য। সামনের নভেম্বরে জেনারেল রাহিলের অবসর নেয়ার কথা। তিন বছর আগে, ২০১৩–‌র ২৯ নভেম্বর পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তিন বছরের মেয়াদে সেনাপ্রধান পদে বসিয়েছিলেন রাহিল শরিফকে। সেনাপ্রধান পদে তাঁর মেয়াদবৃদ্ধি করা হবে, এমন গুজবের মধ্যে গত জানুয়ারিতে পাকিস্তানের এই পঞ্চদশ সেনাপ্রধান বলেছিলেন, অবসরের পর একটি দিনও এই পদে থাকতে চান না তিনি। তবে তাঁর পূর্ববর্তীদের মধ্যে জেনারেল আশফাক পারভেজ কায়েনি, জেনারেল পারভেজ মুশারফের (প্রাক্তন প্রেসিডেন্ট)‌ মেয়াদ বেড়েছিল। মেয়াদ ফুরোনোর আগেই সরানো হয়েছিল জেনারেল জাহাঙ্গির কারামতকে। ‌

সূত্র: আজকাল


মন্তব্য