kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মোদির প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ২৩:৫৮



মোদির প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

তিনি নাকি হিন্দুদের থুড়ি ভারতীয়দের বিরাট ভক্ত। ভোটের মুখে  এমনটাই বললেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি প্রেসিডেন্ট হলে ভারত আমেরিকার বেস্ট ফ্রেন্ড হবে। এখানেই শেষ নয়। প্রধানমন্ত্রী মোদির প্রশংসাতেও পঞ্চমুখ রিপাকলিকান প্রার্থী।

ভারতীয় বংশোদদ্ভূতদের অনুষ্ঠান। সেখানে গিয়ে ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ ডোনাল্ড ট্রাম্প। ' বললেন, 'মোদী এক জন মহান ব্যক্তি। মোদীর মতো উদ্যোগীর সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি। ' তবে এখানেই থেমে যাননি ট্রাম্প। এর পরেই তিনি শুরু করে দেন ভারতীয় থুড়ি হিন্দুদের বন্দনা।

("I am a big fan of Hindu and I am a big fan of India, big big fan...Big, big fan. Let me start by stating right up front that if I'm elected president the Indian and Hindu community will have a true friend in the White House that I can guarantee you, that I can tell you.")

( আমি হিন্দুদের বিরাট ভক্ত। মানে আমি ভারতীয়দেরও বড় ভক্ত। বিরাট, বিরাট ভক্ত। নিশ্চিত করে বলতে পারি আমি জিতলে হিন্দু আর ভারতীয়রা হোয়াইট হাউসে সত্যিকারের বন্ধু পাবেন)

ট্রাম্পের দাবি, তিনি ভোটে জিতলে আমেরিকা ভারতের প্রিয় বন্ধু হবে।


("Under a Trump administration, we are going to become even better friends. In fact, I'll take the word even out because we are going to be best friends. )

(ট্রাম্পের প্রশাসন এলে আমাদের বন্ধুত্ব আরও গভীর হবে। আমি বলতে পারি আমরা বেস্ট ফ্রেন্ড হব। )

পরে একটি ভারতীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্কারে পাক সন্ত্রাস নিয়েও মুখ খোলেন ট্রাম্প। তিনি বলেন, ভারত পাকিস্তানের মধ্যে সমস্যাটা জটিল। কদিন আগেই ভারতের অনেকে মারা গিয়েছেন। আশা করি এই সমস্যা মিটে যাবে। সন্ত্রাস দমনেও ভারতকে পাশে নিয়ে লড়াইয়ের কথা বলেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদ প্রার্থী।

("We will defeat radical Islamic terrorism when I'm president. We will stand shoulder to shoulder with India in sharing intelligence and keeping our people safe mutually.")

(আমি প্রেসিডেন্ট হলে আমরা কট্টর ইসলামিক সন্ত্রাসকে দমন করব। ভারতের  কাঁধে কাঁধ মিলিয়ে গোয়েন্দা তথ্য আদানপ্রদান করে আমরা জনগণকে বাঁচাবো। )

গত কয়েকদিন ধরেই সমীক্ষা বলছিল, ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে সমর্থন কমছে রিপাবলিকান প্রার্থীর। সমীক্ষা বলছে, ভারতীয় বংশদ্ভূতদের মাত্র সাত শতাংশ ট্রাম্পকে সমর্থন করছেন। হিলারি ক্লিনটনকে সমর্থন করছেন এর দশগুণ বেশি ভারতীয় বংশোদ্ভূত। সমর্থনে জোয়ার আনতেই কি ট্রাম্পের এই হিন্দু তথা ভারত প্রেম, উঠছে প্রশ্ন।

সূত্র: জিনিউজ


মন্তব্য