kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জম্মুতে চর সন্দেহে আটক করা হল ১৫০ কবুতর

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১৮:৩৮



জম্মুতে চর সন্দেহে আটক করা হল ১৫০ কবুতর

চরবৃত্তির কাজে ব্যবহারের জন্য পাচার করা হচ্ছিল ১৫০ কবুতর। জম্মু ও কাশ্মীর পুলিশের উদ্যোগে তাদের আটকানো হয়েছে।

ঘটনায় তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ৫ অক্টোবর জম্মুর বিক্রম চক থেকে তিন ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের থেকে কাঠের বাক্সবন্দি ১৫০ পায়রা উদ্ধার হয়েছে। ধৃতদের বিরুদ্ধে পশুরক্ষা আইনের ১৪৪ ধারায় অভিযোগ দায়ের করেছে পুলিশ। আটক পায়রাগুলিকে তুলে দেওয়া হয় এক এনজিও সংস্থার হাতে।

কিন্তু আটক পায়রাদের নিয়ে খটকা লাগায় জম্মুর ডেপুটি কমিশনারকে চিঠি লেখেন এনজিও সংস্থার চেয়ারম্যান। পাখিগুলিকে চরবৃত্তির কাজে লাগানোর জন্য পাচার করা হচ্ছিল বলে তাঁর সন্দেহ হয়। বিষয়টি পুলিশকে খতিয়ে দেখতে তিনি অনুরোধ জানান। এনজিও সংস্থার কর্মী নম্রতা হাখু জানিয়েছেন, পায়রাদের নখে ছোট ছোট রিং পরানো রয়েছে। এছাড়া তাদের শরীরে চুম্বকযুক্ত রিংও পরানো রয়েছে যা দেখে সন্দেহ জাগে।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে লেখা চিঠি পায়ে বাঁধা একটি পায়রাকে বামিয়াল সেক্টরের সিম্বাল ঘাঁটিতে আটক করে সীমান্তরক্ষী বাহিনী। চিঠির ভাষা ছিল উর্দু। মনে করা হচ্ছে, পায়রাটি পাকিস্তান থেকে ওড়ানো হয়েছিল।

গত ২৩ সেপ্টেম্বরেও সীমান্তের ওপার থেকে উড়ে আসা একটি সাদা পায়রাকে পঞ্জাবের হোশিয়ারপুরে আটক করা হয়। সেই পায়রার পায়েও উর্দু ভাষায় লেখা চিরকুট বাঁধা ছিল। - এই সময়।


মন্তব্য