kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিলিপাইনে আঘাত হেনেছে টাইফুন সারিকা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১২:৫০



ফিলিপাইনে আঘাত হেনেছে টাইফুন সারিকা

ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজনে রবিবার ভোরে আঘাত হেনেছে টাইফুন সারিকা। এতে বিভিন্ন বাড়িঘরের ছাদ উড়ে গেছে।

বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে এবং ১২ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে হয়েছে। জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা পরিষদের নারী মুখপাত্র মিনা মারাসিগান বার্তা সংস্থা এএফপিকে বলেন, কিছু বাড়িঘরের ছাদ উড়ে গেছে এবং কয়েকটি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তিনি বলেন, সামান্য ভূমিধস ও বন্যার খবরও পাওয়া গেছে। তবে ক্ষয়ক্ষতির সার্বিক চিত্র এখনও পাওয়া যায়নি।
 
আজ রবিবার সকালের আগে পূর্বাঞ্চলের উপকূলবর্তী বালের শহরে আঘাত হানার পর সারিকা দ্রুতই দুর্বল হয়ে পড়ছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এর প্রভাবে ওই এলাকায় ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদরা জানান, সকালের দিকে সারিকা প্রধানত পার্বত্য ও কম জনবসতিপূর্ণ এলাকার ওপর দিয়ে অগ্রসর হতে পারে এবং বিকাল নাগাদ এটি দক্ষিণ চীন সাগরে অবস্থান করতে পারে।
 
দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, প্রায় সাড়ে ১২ হাজার মানুষ তাদের বাড়িঘর ত্যাগ করে সরকারের বিভিন্ন আশ্রয় কেন্দ্র ও আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ২৯০টি বাণিজ্যিক ফ্লাইট বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে ৬৩টি ছিল আন্তর্জাতিক ফ্লাইট।

 


মন্তব্য