kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বান কি-মুনের সফরের দিন হাইতিতে জাতিসংঘের ত্রাণ লুট

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১০:২১



বান কি-মুনের সফরের দিন হাইতিতে জাতিসংঘের ত্রাণ লুট

বান কি-মুনের সফরের দিন হাইতির একটি অংশে জাতিসংঘের ত্রাণ সহায়তার ট্রাক লুট করেছে স্থানীয়রা। বিবিসি তার এক প্রতিবেদনে জানায়, ম্যাথিউ এর আঘাতে লণ্ডভণ্ড হাইতির উত্তেজিত জনতা ত্রাণ সহায়তায় বিলম্ব হওয়ায় ও পর্যাপ্ত পরিমাণে না হওয়ায় এই লুটপাট চালায়।

তবে এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি জাতিসংঘ। এদিকে হাইতিতে পৌঁছানোর পর পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সহায়তা প্রদান করা হবে বলে জানিয়েছেন জাতিসংঘের বর্তমান মহাসচিব বান কি-মুন।
 
ম্যাথিউ এর আঘাতে হাইতিতে প্রায় ৯০০ জনের মৃত্যু হয়েছে বলে রিপোর্ট প্রকাশিত হয়েছে। এ ছাড়াও দেশটির প্রায় ১৪ লাখ মানুষ আশ্রয়হীন যাদের জরুরি ত্রাণ সহায়তার প্রয়োজন। দেশটিতে ঘূর্ণিঝড় পরবর্তী প্রভাব হিসেবে পানিবাহিত রোগও হতে পারে। ঘূর্ণিঝড় পরবর্তী এই সমস্যাগুলো মোকাবিলা করতে ব্যর্থ হলে দেশটিতে মৃতের সংখ্যা আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে বলেও জানানো হয়।

বিবিসি রিপোর্টে জানানো হয়, ২০১০ সালে হাইতিতে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ সময় সেখানে সাহায্যের জন্য জাতিসংঘ যে বাহিনী পাঠায় তাদের মধ্যে নেপালি বাহিনীর কারণে দ্বীপরাষ্ট্রটিতে ডায়রিয়ার জীবাণু পৌঁছায়। ধারণা করা হচ্ছে বিশুদ্ধ পানির অভাবে এ বার দেশটিতে মহামারি আকারে ডায়রিয়া ছড়িয়ে যাবে।
 


মন্তব্য