kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়ায় সংঘাত বন্ধে সুইজারল্যান্ডে ফের আলোচনা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৪:২৫



সিরিয়ায় সংঘাত বন্ধে সুইজারল্যান্ডে ফের আলোচনা

সিরিয়ায় সংঘাত বন্ধে নতুন করে কূটনৈতিক আলোচনা শুরু হচ্ছে আজ। চলতি মাসের শুরুতে সম্মত হওয়া একটি অস্ত্রবিরতি নিয়ে মস্কোর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা ওয়াশিংটন স্থগিত করার পর প্রথম বারের মতো এ বৈঠক হচ্ছে।

আলেপ্পোয় সহিংসতা জোরদারের প্রেক্ষাপটে লাওসানেতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ এবং জাতিসংঘ ও আঞ্চলিক দেশগুলোর শীর্ষ কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবেন। তবে আলোচনা শুরুর আগে লাভরভ শুক্রবার রাশিয়ার সংবাদ সংস্থাকে যে কথা বলেছেন তাতে আলোচনার ফল নিয়ে আশা ক্ষীণ হয়ে এসেছে। তিনি বলেছেন, আজকের কূটনৈতিক প্রচেষ্টায় তিনি বিশেষ কিছু প্রত্যাশা করছেন না।
 
এছাড়া ফ্রান্সের এক কূটনৈতিক সূত্রও বলেছে, এর আগের প্রচেষ্টাগুলোর ফলাফল আপনারা দেখেছেন। তাই খোলাখুলিভাবে বলছি, আমি আজকের আলোচনার ফল নিয়ে সন্দিহান। লাওসানের বৈঠকে কেরি ও লাভরভের সঙ্গে জাতিসংঘে সিরিয়া বিষয়ক দূত স্ট্যাফান ডি মিসতুরা এবং তুরস্ক, সৌদী আরব ও কাতারের শীর্ষ কূটনীতিকরা অংশ নেবেন। তুরস্ক, সৌদী আরব ও কাতার সিরিয়ার বিরোধী বাহিনীর সমর্থক।
 
এদিকে আসাদ সরকারের সমর্থক ইরান বলেছে, দেশটির পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফও এতে যোগ দেবেন। এরপর কেরি লন্ডন যাবেন। তিনি রোববার সেখানে ব্রিটেন, জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, রাশিয়া ও সিরিয়ার যুদ্ধ বিমান শুক্রবার আবারো পূর্বাঞ্চলের বিরোধী নিয়ন্ত্রিত এলাকায় গোলাবর্ষণ করেছে।

 


মন্তব্য