kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতীয় সৈনিক পাকিস্তান সেনাবাহিনীর হেফাজতে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৪:২৪



ভারতীয় সৈনিক পাকিস্তান সেনাবাহিনীর হেফাজতে

পাকিস্তানে আটকে পড়া ভারতীয় সৈনিককে নিজেদের হেফাজতে নেওয়ার কথা নিশ্চিত করেছে পাকিস্তান সেনাবাহিনী। সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, বৃহস্পতিবার পাকিস্তান ও ভারতীয় সেনাবাহিনীর উচ্চপদস্থদের মধ্যে আলোচনার পর শুক্রবার পাকিস্তান সেনাবাহিনী ওই ভারতীয় সৈনিকের হেফাজত নেওয়ার কথা নিশ্চিত করে।

তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলেও জানানো হয়েছে। শুক্রবার পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে, ২৯ সেপ্টেম্বর থেকে ৩৭ রাষ্ট্রীয় রাইফেলস (আরআর) এর সৈনিক ২২ বছর বয়সী চান্দু বাবুলাল চৌহান তাদের হেফাজতে রয়েছে।

এর আগে ভারতীয় সেনাবাহিনীর জানিয়েছিল, অসাবধানতাবশত নিয়ন্ত্রণ রেখার ওপারে চলে গেলে পাকিস্তান সেনাবাহিনী চান্দু বাবুলালকে নিজেদের হেফাজত নিয়ে নেয়। তখন থেকেই তিনি সেখানে আটক রয়েছেন। চান্দু বাবুলালকে কাশ্মীরের পুঞ্চ জেলার মানকোট গ্রামের পশ্চিমে ঝান্দ্রুত সীমান্ত এলাকা থেকে পাকিস্তান সেনাবাহিনী আটক করে। তিনি মেন্ধার জেলায় কাজে নিয়োজিত ছিলেন। তাকে আটক করে সেনা সদর দপ্তরে এনে জিজ্ঞাসাবাদ করা হয়। সার্জিক্যাল স্ট্রাইক অভিযানের পরদিনই চান্দু আটক হন। তবে ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে অবগত করা হয়েছে, তিনি সার্জিক্যাল স্ট্রাইক এ জড়িত ছিলেন না।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও জানানো হয়েছে, নিয়ন্ত্রণ রেখায় টহলের সময় এ ধরনের ঘটনা অস্বাভাবিক নয়। এর আগে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর বলেছেন, 'সীমান্তে যা ঘটেছে, তার জন্য ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনসের প্রতিষ্ঠিত প্রক্রিয়া রয়েছে, যার মাধ্যমে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। ' তিনি আরও বলেন, 'যেহেতু এখন একটি অস্থিরতা চলছে, তাকে ফিরিয়ে আনতে আরও কিছুদিন সময় লাগবে। ' ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও চান্দু বাবুলালকে ভারতে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা করার আশ্বাস দিয়েছেন।

 


মন্তব্য