kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


ড্রোন অকেজো করতে রাশিয়ার নতুন অস্ত্র ‘ডেথ রে’

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:২২



ড্রোন অকেজো করতে রাশিয়ার নতুন অস্ত্র ‘ডেথ রে’

সামরিক শক্তি বৃদ্ধি করতে প্রযুক্তির কোনও বিকল্প নেই। সমস্ত উন্নত দেশ প্রযুক্তির সাহায্যে নিজেদের অস্ত্রভাণ্ডার সম্বৃদ্ধ করছে।

তালিকায় সর্বশেষ সংযোজন রাশিয়ার। শত্রুপক্ষের ড্রোন অকেজো করতে মাইক্রোওয়েভ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এক অভিনব অস্ত্র তৈরি করেছে রাশিয়া। তাদের দাবি, এমন অস্ত্র বিশ্ব দ্বিতীয় নেই।

সম্প্রতি আর্মেনিয়ায় একটি সামরিক মহড়া চলাকালে এই নতুন অস্ত্রের সফল পরীক্ষা করা হয়। পরীক্ষা সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে রাশিয়া। অস্ত্রটি তৈরি করেছে ইউনাইটেড ইন্সট্রুমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি (OPK)। এটি প্রোটোটাইপ হিসাবেই পরীক্ষা করা হয়েছে। মনে করা হচ্ছে, এখন বহুল পরিমাণে এই নতুন অস্ত্র তৈরিতে নিবেশ করবে রাশিয়া।

কী ভাবে কাজ করে এই অস্ত্র? আধুনিক যুদ্ধের ক্ষেত্রে ড্রোন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। শত্রুপক্ষের শক্তি এবং তাদের সামরিক ঘাঁটি সম্পর্কে যাবতীয় তথ্য এবং প্রয়োজনে সেই ঘাঁটিতে হামলা চালাতে ড্রোনের কোনও বিকল্প নেই। এই নতুন অস্ত্র কোনও বুলেট বা শেল ছাড়া শুধুমাত্র মাইক্রোওয়েভ কাজে লাগিয়ে অকেজো করে দেবে। বহুল মাত্রায় প্রয়োগ করা হলে সামরিক ঘাঁটির যাবতীয় ইলেকট্রনিক সরঞ্জাম নিমেষের মধ্যে খারাপ করে ফেলতে পারে এই অস্ত্র। এক কিলোমিটারেরও বেশি দূর থেকে নির্ভুল নিশানায় এই ওয়েভলেংন্থ পৌঁছে যেতে পারে।

 


মন্তব্য