kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজার মৃত্যুতে থাইল্যান্ডে এক বছরের শোক শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৫:৫৬



রাজার মৃত্যুতে থাইল্যান্ডে এক বছরের শোক শুরু

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুল্যাদেজের মৃত্যুতে দেশটিতে সরকারিভাবে ঘোষিত এক বছরের শোক পালন শুরু হয়েছে। শুক্রবার (১৪ অক্টোবর) থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া এ শোক এক বছর পর্যন্ত পালন করবেন দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

সাধারণ জনগণও এ শোক পালনে সামিল হয়েছেন। শোকের ছায়া পড়েছে সংবাদমাধ্যমগুলোতেও। বিভিন্ন ওয়েবসাইট সাদা-কালো রং ধারণ করেছে। টেলিভিশন চ্যানেলগুলোতে সাদা-কালো রংয়ে একনাগাড়ে প্রচারিত হচ্ছে রাজপরিবারের খবর।
উল্লেখ্য, বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিশ্বের সবথেকে দীর্ঘ সময়ের রাজতন্ত্র ধরে রাখা থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুল্যাদেজ-এর জীবনাবসান হয়। এদিন রাজপ্রাসাদ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘সিরিরাজ হাসপাতালে রাজা মহোদয়ের জীবনাবসান হয়েছে। ’ স্থানীয় সময় দুপুর ৩টা ৫২ মিনিটের দিকে তার মৃত্যু হয় বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। এর আগে গত রবিবারই জানানো হয়েছিল তার শারীরিক অবস্থা স্থিতিশীল নেই। রাজপ্রাসাদের বিবৃতি আসার কিছুক্ষণ পরই থাই প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বছরের জন্য সরকারি কর্মকর্তাদের শোক পালনের ঘোষণা দেওয়া হয়। ১৪ অক্টোবর (শুক্রবার) থেকে এক মাসের জন্য সরকারি অফিস ও শিক্ষা-প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার কথাও বলা হয়। আর এ শোকে সরকারি কর্মকর্তাদের সঙ্গে সামিল হতে জনগণের প্রতিও আহ্বান জানানো হয়।
রাজার মৃত্যুতে শুক্রবার একদিনের সরকারি ছুটি ঘোষণা করে থাই সরকার। এদিন কালো, সাদা আর ধূসর রংয়ের পোশাক পরে রাস্তায় নামে শোকাহত জনগণ। সকাল সকাল বিক্রি হয়ে গেছে সংবাদপত্রগুলো। রাজার মৃত্যুতে শোক জানিয়ে অনেক দৈনিক পত্রিকাই বর্ণিল রূপ পরিহার করেছে। থাইর‍্যান্ডের ইংরেজী পত্রিকা দ্য নেশনও প্রকাশিত হয়েছে শোকাবহ আমেজে। গুগল থাইর‍্যান্ডের হোমপেজ সাদা-কালো রং ধারণ করেছে।  


মন্তব্য