kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে অস্ত্রবিরতি চুক্তির মেয়াদ বৃদ্ধি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৫:৩৬



কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে অস্ত্রবিরতি চুক্তির মেয়াদ বৃদ্ধি

জনগণের গণভোটের রায় বিপক্ষে যাওয়ার পরও কলম্বিয়া সরকার ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। এ জন্য অস্ত্রবিরতির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও তা চলতি বছরের শেষ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।


সম্প্রতি শান্তিতে নোবেল পাওয়া কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস শান্তিচুক্তি রক্ষার জন্য চেষ্টা করে যাচ্ছেন। এরই অংশ হিসেবে শান্তিচুক্তির বিপক্ষে অবস্থানকারীদের সঙ্গে গত কয়েকদিন ধরে বৈঠক করেছেন। হাভানায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে বৈঠকে নতুন প্রস্তাব হাজির করবেন।
চুক্তি অনুযায়ী অস্ত্রবিরতির মেয়াদ গণভোটের সঙ্গে শেষ হয়ে যায়। ইতোমধ্যে তা ৩১ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
টেলিভিশনে দেওয়া এক ভাষনে প্রেসিডেন্ট সান্তোস জানান, বোগোটায় শান্তিচুক্তির পক্ষে মিছিলকারী ছাত্রনেতাদের সঙ্গে বৈঠকের পর অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত তিনি নিয়েছেন। সান্তোস বলেন, একজন ছাত্র আমাকে মনে করিয়ে দিয়েছে যে, সেনাবাহিনী ও গেরিলা কর্মকর্তারা কি ঘটে তা দেখার অপেক্ষায় আছেন। তারা আশা করছেন, তাদের যেনও আর একটা গুলিও করতে না হয়। এই কারণে এবং ছাত্রদের অনুরোধে ৩১ ডিসেম্বর পর্যন্ত অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।
প্রেসিডেন্ট সান্তোসের চার বছর ধরে আলোচনার পর গত মাসে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। তা অনুমোদনের জন্য দেশটির গণভোটের রায়ের প্রয়োজন ছিল। গণভোটের রায় শান্তিচুক্তির বিপক্ষে যায়। ফার্ক বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের প্রায় ৫০ বছরের সংঘর্ষে অন্তত ২ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন।


মন্তব্য