kalerkantho


ইয়েমেনে মার্কিন রণতরী থেকে ক্ষেপণাস্ত্র হামলা

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১৩:৫২



ইয়েমেনে মার্কিন রণতরী থেকে ক্ষেপণাস্ত্র হামলা

লোহিত সাগরে মার্কিন রণতরী লক্ষ্য করে ফের দু'টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এর জবাবে তারাও ইয়েমেনের রাডার সাইটে আক্রমণ চালিয়েছে।

বিবিসির খবরে বলা হয়, মার্কিন রণতরীতে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা হামলা চালিয়েছে বলে ধারণা করছে মার্কিন প্রশাসন। এরপরই যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী হুথি বিদ্রোহীদের ওপর এ পাল্টা হামলা চালায়।

পেন্টাগন জানিয়েছে, প্রেসিডেন্ট বারাক ওবামা অনুমোদন করার পরই এ হামলা চালানো হয়। এর আগে গত রবিবার মার্কিন রণতরী লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। তবে তা লক্ষ্যভ্রষ্ট হয়েছিল। পেন্টাগনের দাবি, রণতরীর কাছাকাছি আসার আগেই এসব ক্ষেপণাস্ত্র ম্যাশন নামের গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার দিয়ে সাগরে ধ্বংস করা হয়। ফলে রণতরীর কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

তবে হুথি বিদ্রোহীদের মুখপাত্র বার্তাসংস্থা সাবাকে জানান, তারা কোনো রণতরী লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেনি। বরং মার্কিন মদদপুষ্ট সৌদি সামরিক জোট হুথি বিদ্রোহীদের ওপর নির্বিচারে বিমান হামলা চালাচ্ছে বলে জানান তিনি।

জাতিসংঘের তথ্যে, হুথি দমনে ২০১৫ সাল থেকে ইয়েমেনে সৌদি জোটের হামলায় চার হাজার ১২৫ জন নিহত ও আহত হয়েছে সাত হাজার ২০৭ জন।

 


মন্তব্য