kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


গুরুতর অসুস্থ থাইল্যান্ডের রাজা ভুমিবল

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১১:১৬



গুরুতর অসুস্থ থাইল্যান্ডের রাজা ভুমিবল

গুরুতর অসুস্থ থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলায়াদেজ এর শারীরিক পরিস্থিতি এখনও সংকটাপন্ন। বুধবার রাতে রাজপরিবারের তরফে পাওয়া সর্বশেষ খবরে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

পৃথিবীর বর্তমান সময়ে সবচেয়ে দীর্ঘদিন ধরে শাসনক্ষমতায় রয়েছেন থাই রাজা ভুমিবল। এদিকে রাজার শারীরিক পরিস্থিতির অবনতির প্রেক্ষিতে নিয়ে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ছে থাইল্যান্ডে। এ পরিস্থিতিতে সামরিক বাহিনী জনসাধারণকে কোনো গুজবে কান না দিয়ে সরকারি ঘোষণার জন্য অপেক্ষার পরামর্শ দিয়েছে। বুধবার রাতে রাজপ্রাসাদ থেকে জানানো হয়, রাজার রক্তচাপ আবার হ্রাস পেয়েছে। পাশাপাশি তার হৃৎকম্পনও আগের থেকে বেড়েছে। এ ছাড়া তার যকৃত ঠিকভাবে কাজ করছে না। বর্তমানে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস ব্যবস্থায় রাখা হয়েছে রাজাকে।

এর আগে পিতার অসুস্থতার খবর পেয়ে বুধবার দেশে ফিরে ব্যাংককের সিরিরাজ হাসপাতালে পৌঁছান থাইল্যান্ডের যুবরাজ ও দেশটির শাসনক্ষমতার পরবর্তী উত্তরাধিকারী ক্রাউন প্রিন্স মহা ভাজিরালোকর্ন। ওই হাসপাতালেই গত কয়েক বছর ধরে অসুস্থতার সঙ্গে লড়াই করছেন রাজা ভুমিবল। যুবরাজের পাশাপাশি রাজপরিবারের অন্যান্য সদস্যরাও বর্তমানে হাসপাতালে অবস্থান করছেন। রাজার শারীরিক পরিস্থিতির অবনতির খবর পেয়ে দেশের পূর্বাঞ্চলীয় এলাকায় সফর বাতিল করে রাজধানীতে ফিরে আসেন প্রধানমন্ত্রী প্রাউথ চান ওচা।

এদিকে রাজার সুস্থতা কামনায় ব্যাংককের গ্রান্ড প্যালেসের সামনে জড়ো হয়েছেন রাজার শুভানুধ্যায়ীরা। সেখানে রাজার বিশাল প্রতিকৃতির সামনে ফুল দিয়ে প্রার্থনা করছেন তারা। মন্দিরে মন্দিরেও চলছে প্রার্থনা। রাজার সুস্থতা কামনায় এ সময় তার অনেক ভক্তকেই গোলাপি রংয়ের পোশাক পরে প্রার্থনা করতে দেখা যায়।

থাইল্যান্ডের রাজা ভুমিবলকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির ঐক্যের প্রতীক হিসেবে দেখা হয়। তার অবর্তমানে দেশটির সংহতি বিপন্ন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই রাজার শারীরিক পরিস্থিতির অবনতি খবর ছড়িয়ে পড়ায় ব্যাপক দরপতন হয়েছে ব্যাংককের স্টক এক্সচেঞ্জে।

 


মন্তব্য