kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতকে কোণঠাসা করতে সার্কে বিকল্প গোষ্ঠী আনতে চাচ্ছে পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ২৩:৪৬



ভারতকে কোণঠাসা করতে সার্কে বিকল্প গোষ্ঠী আনতে চাচ্ছে পাকিস্তান

দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ভারতকে কোণঠাসা করতে এবার সার্কের বিকল্প গোষ্ঠী বানাতে চাইছে পাকিস্তান। চীনের পাশাপাশি ইরানের মতো মধ্য এশিয়ার দেশগুলিকেও এই অর্থনৈতিক গোষ্ঠীতে যুক্ত করে বৃহত্তর দক্ষিণ এশীয় জোট গঠন করতে উদ্যোগী পাকিস্তান।

পাকিস্তানের সংসদীয় কমিটির একটি প্রতিনিধি দল বর্তমানে পাঁচ দিনের সফরে ওয়াশিংটনে রয়েছে। সেখানেই সংবাদমাধ্যমে এ বিষয়টি জানানো হয়। পাকিস্তানের প্রথম সারির সংবাদপত্র ডনের ইন্টারনেট এডিশনে এই খবর প্রকাশিত হয়।

ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মায়ানমার ও আফগানিস্তান নিয়ে আট সদস্যের সার্ক (সাউথ এশিয়ার অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন) গোষ্ঠীতে ভারতের প্রভাব সবচেয়ে বেশি। গত মাসে জম্মু-কাশ্মীরের উরি সেনা ছাউনিতে জঙ্গি হামলার পরে নভেম্বরে ইসলামাবাদে আয়োজিত হতে চলা সার্ক বৈঠক বয়কট করে ভারত। ভারতের পাশে দাঁড়িয়ে সার্কের ১৯তম সম্মেলন থেকে সরে দাঁড়ায় আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ ও শ্রীলঙ্কাও। আঞ্চলিক দেশগুলির মধ্যেই পাকিস্তানকে একঘরে করার কাজে অনেকটা সফল হয় ভারত। তারই পাল্টা হিসেবে এবার সার্কের বিকল্প গোষ্ঠী তৈরি করতে চাইছে পাকিস্তান।

চীন-পাকিস্তানের ইকোনমিক করিডোর এই গোষ্ঠীর কাজে উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। মধ্য এশিয়ার যে সব দেশগুলিতে সমুদ্র নেই, তারা পাকিস্তানের গদর বন্দর ব্যবহার করতে পারবে। তবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মতো দেশ, যাদের নিজেদের সমুদ্র বন্দর রয়েছে, তাদের আদৌ এই গোষ্ঠীতে যুক্ত হয়ে কী লাভ হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আফগানিস্তানও ভারতের সঙ্গে সুসম্পর্ক ছিন্ন করে পাকিস্তানের তৈরি গোষ্ঠীতে যোগ দিতে চাইবে কিনা, তা নিয়েও ভাবছেন কূটনীতি বিশেষজ্ঞরা। ভারতের কাছেও এই গোষ্ঠীতে যুক্ত হওয়ার প্রস্তাব দেওয়া হবে বলে জানিয়েছেন পাক সেনেটর মুসেইদ হুসেন সৈয়দ। তবে সার্কে নিজেদের প্রতিপত্তি ছেড়ে ভারত যে এ রকম কোনও গোষ্ঠীতে যোগ দেবে না, তা বলাই যায়। পাকিস্তান ছাড়া একমাত্র চীনের এই গোষ্ঠী নিয়ে আগ্রহ রয়েছে।
সূত্র-এই সময়


মন্তব্য