kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতে ৯ মাসের মাতৃত্বকালীন ছুটি!

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ২১:২৯



ভারতে ৯ মাসের মাতৃত্বকালীন ছুটি!

আগস্ট মাসেই ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সভা পাশ করেছে বর্ধিত মাতৃত্বকালীন ছুটির মেয়াদ। নতুন নিয়মে এবার থেকে মহিলারা সবেতন মাতৃত্বকালীন ছুটি পাবেন নূন্যতম ২৬ সপ্তাহের।

হবু মায়েদের কথা মাথায় রেখে ইতিমধ্যেই বহু সংস্থা পরিবর্তন এনেছে তাদের নিয়মে। কিন্তু অন্য সব সংস্থাকে বেশ খানিকটা পিছনে ফেলে দিয়ে এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে বিনোদন সংস্থা ভায়াকম ১৮। তারা ঘোষণা করেছে এবার থেকে সংস্থার মহিলা কর্মীরা পাবেন ৯ মাসের বেতনসহ মাতৃত্বকালীন ছুটি। শুধু তাই নয়, ন’মাস পরে কাজে যোগদান করার পরেও তিন মাসের জন্যে তাঁরা ফ্লেক্সিবল ওয়র্কিং আওয়ার্সের সুবিধেও পাবেন যাতে সন্তান এবং মা কারও কোনও অসুবিধে না হয়। সংস্থার প্রতিভাবান মহিলাকর্মীরা যাতে মা হওয়ার পরে সন্তানের দেখভালের জন্যে কাজ ছেড়ে দিতে বাধ্য না হন, তা সুনিশ্চিত করতেই সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভায়াকম ১৮ মিডিয়ার সিইও সুধাংশু ভ্যাটস জানিয়েছেন, সম্ভাবনাময় এবং প্রতিভাবান নারী কর্মীদের যাতে জীবনের এই বিশেষ সময়ে কোনও সমস্যার মুখোমুখি হতে না হয়, তার জন্যে আমাদের সংস্থা বেশ কিছু যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে অন্যতম হল ৯ মাসের মাতৃত্বকালীন ছুটি।

শুধুমাত্র সন্তানের জন্ম দিলেই নয়, দত্তক বা সারোগেসির সাহায্যে মা হলেও পাওয়া যাবে ৯ মাসের এই ছুটি। বাড়ানো হয়েছে পিতৃত্বকালীন ছুটিও। নতুন নিয়ম অনুযায়ী পুরুষরা পাবেন ৩০ দিনের পিতৃত্বকালীন ছুটি।

 


মন্তব্য