kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতকে নিয়ে বৃহত্তর ‘সাউথ এশিয়া’র স্বপ্ন দেখছে পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১৭:২৮



ভারতকে নিয়ে বৃহত্তর ‘সাউথ এশিয়া’র স্বপ্ন দেখছে পাকিস্তান

পাকিস্তানের বিরোধিতায় ভারতকে সমর্থন করতে সার্ক সম্মেলন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ, ভুটান, মালদিভ। ফলে সার্ক সম্মেলন বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

তাই এবার নিজেদের মাটি শক্ত করতে বৃহত্তর ‘সাউথ এশিয়া’ তৈরি করার আশা দেখছে পাকিস্তান। আর এই বৃহত্তর সাউথ এশিয়ার মধ্যে চীন ও ইরানের থাকার সম্ভাবনা তৈরি হয়েছে বলে দাবি পাকিস্তানের।

গতকাল বুধবার পাক সংবাদপত্র ‘ডন’-এ প্রকাশিত খবর অনুযায়ী, গত সপ্তাহে পাঁচ দিনের সফরে নিউ ইয়র্কে যায় পাকিস্তানের একটি প্রতিনিধি দল। সেখানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাক সেনেটর মুশাহিদ হুসেন সৈয়দ বলেন, ‘ইতিমধ্যেই গ্রেটার সাউথ এশিয়া তৈরি হচ্ছে। তার মধ্যে থাকবে চীন, ইরান। ’ এর মধ্যে ভারতকেও যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

উরি সেনা ঘাঁটিতে জঙ্গি হামলার পর নরেন্দ্র মোদি সার্ক সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত নেন। এরপরই ভারতের পাশে দাঁড়াল আরও তিন দেশ। বাংলাদেশ, আফগানিস্তান ও ভুটানও সার্ক সামিট বয়কট করার সিদ্ধান্ত নেয়। ফলে পাকিস্তানকে একঘরে করার প্রচেষ্টায় একধাপ এগিয়ে যায় ভারত।  

উল্লেখ্য, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন বা SAARC সামিট অনুষ্ঠিত হবে না। যদি আট সদস্যের মধ্যে যে কোনও একটা দেশ নিজেদের সরিয়ে নেয়।
সূত্র-কলকাতা ২৪


মন্তব্য