kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


রাশিয়া-আমেরিকার বিরোধের প্রেক্ষাপটে বৈঠক ডাকল জাতিসংঘ

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১৭:১৬



রাশিয়া-আমেরিকার বিরোধের প্রেক্ষাপটে বৈঠক ডাকল জাতিসংঘ

রুশ-মার্কিন বিরোধের জেরে সিরিয়ার চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্যে জরুরি অধিবেশনের ডাক দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আগামী শনিবার এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পোতে বিমান হামলা নিয়ে রাশিয়া ও আমেরিকার বিরোধের প্রেক্ষাপটে এই জরুরি বৈঠক হতে চলেছে বলে জানা গিয়েছে।

কূটনীতিকরা জানাচ্ছেন, বৈঠকে নিরাপত্তা পরিষদের সদস্যরা সিরিয়া সংক্রান্ত একটি খসড়া প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। এই প্রস্তাবে আলেপ্পোতে যুদ্ধবিরতিরও আহ্বান জানানো হয়েছে।

সিরিয়াতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত গত শুক্রবার সংশ্লিষ্ট পক্ষগুলোকে আলেপ্পোর বেসামরিক এলাকায় যুদ্ধ বন্ধের আহ্বান জানানোর কিছুক্ষণ পর আগামী শনিবারের জরুরি বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে ব্রিফিংকালে বিশেষ দূত এই আহ্বান জানান। তিনি সাংবাদিকদের বলেন, ‘সর্বোচ্চ দুই কি আড়াই মাসের মধ্যে পূর্ব আলেপ্পো সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে’।

অন্যদিকে রাশিয়া গত শুক্রবার জানিয়েছে, আলেপ্পোতে বিমান হামলা ও শহরের আকাশে সামরিক বিমান উড়ার বন্ধের দাবি সম্বলিত খসড়া প্রস্তাব অগ্রহণযোগ্য।  

জাতিসংঘে রাশিয়ার দূত ও অক্টোবর মাসে নিরাপত্তা পরিষদের সভাপতি ভিতালি চুরকিন বলেন, ‘এই প্রস্তাব আমরা কীভাবে পাস হতে দিতে পারি তা আমি দেখতে পাচ্ছি না। ’ 

ফ্রান্সের রাষ্ট্রদূতও গত শুক্রবার খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটির ব্যাপারে জোর দিয়েছেন। মনে করা হচ্ছে, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া শেষ পর্যন্ত প্রস্তাবটির ব্যাপারে ভোটে ক্ষমতা প্রয়োগ করতে পারে।

এদিকে আমেরিকা সরকারিভাবে মার্কিন নির্বাচন প্রভাবিত করার চেষ্টার দায়ে রাশিয়াকে অভিযুক্ত করছে। মার্কিন প্রশাসনের অভিযোগ, রাজনৈতিক দলগুলোর ওপর সাইবার হামলা চালিয়ে নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করছে মস্কো। যদিও রাশিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
সূত্র-কলকাতা ২৪


মন্তব্য