kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মিয়ানমারের রাখাইন রাজ্যে আবারো সংঘাত, নিহত চার সৈন্য

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১৪:৪৮



মিয়ানমারের রাখাইন রাজ্যে আবারো সংঘাত, নিহত চার সৈন্য

মিয়ানমারের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর সাথে স্থানীয় বাসিন্দাদের সংঘর্ষে মঙ্গলবার চারজন সেনা সদস্য এবং একজন সন্দেহভাজন হামলাকারী নিহত হয়েছে। এ ছাড়া ওই এলাকায় আরো সাতটি মৃতদেহ পাওয়া গেছে।

তবে সেই মৃতদেহগুলোর পরিচয় নিশ্চিত করা হয়নি। সব মিলিয়ে মঙ্গলবারের সংঘাতে ১২ জন নিহত হয়েছে। মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম জানাচ্ছে, প্রায় ৩০০ মানুষ পিস্তল এবং ধারালো অস্ত্র নিয়ে সৈন্যদের ওপর আক্রমণ করে। এর আগে গত রবিবারে এক হামলায় ৯ জন পুলিশ সদস্য নিহত হয়।

ইয়াঙ্গুন থেকে বিবিসি'র সংবাদদাতা জানিয়েছেন, বাংলাদেশ-মিয়ানমারের সীমান্তে রাখাইন প্রদেশে গত কয়েক দিন ধরে সংঘাত চলছে। নিরাপত্তা বাহিনীর ওপর সমন্বিত হামলাগুলোর জন্য সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের দায়ী করছে মিয়ানমারের সরকার। তবে বিবিসির সংবাদদাতা বলছেন, এসব হামলার জন্য কারা দায়ী সেটি তাদের কাছে পরিষ্কার নয়। কারণ সাংবাদিকদের ওই সব এলাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তবে হামলাগুলোর পিছনে যদি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ভূমিকা থাকে, সেটি রাখাইন রাজ্যের চলমান অস্থিরতাকে ভিন্ন একটি রূপ দেবে।

২০১২ সালে রাখাইন রাজ্যে সাম্প্রদায়িক ও জাতিগত সহিংসতায় ১ শ'র বেশি মানুষ নিহত হয়। রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকার করে না সে দেশের সরকার। মিয়ানমারের সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা মনে করে রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশ থেকে সেখানে গিয়েছে। এদিকে রাখাইন রাজ্যে এ সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সবগুলো পক্ষকে সংযম দেখানোর আহ্বান করেছে সংস্থাটি।

 


মন্তব্য