kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বিবিসি বাংলার খবর

মস্কো-প্যারিস মুখোমুখি, পুতিনের সফর স্থগিত

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৭:০৩



মস্কো-প্যারিস মুখোমুখি, পুতিনের সফর স্থগিত

আলেপ্পোতে বোমা হামলার জন্য রাশিয়াকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে দাঁড়াতে হবে -- ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলদের এই বক্তব্যের পর প্রেসিডেন্ট পুতিন ফ্রান্সে তার নির্ধারিত এক সফর স্থগিত করেছেন।
প্যারিসে একটি অর্থোডক্স গির্জা উদ্বোধন সহ ফরাসী সরকারের সাথে কথা বলার জন্য এ মাসের ১৯ তারিখ প্যারিস যাওয়ার কথা ছিলো রুশ প্রেসিডেন্টের।


কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্টের অফিস সূত্রে জানা গেছে, মি পুতিন তার সফর স্থগিত করেছেন।
গতকাল (সোমবার) ফরাসী এক টিভিতে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলদ যুক্তরাষ্ট্রের সাথে সুর মিলিয়ে বলেন বলেন, আলেপ্পোতে বোমাবর্ষণের জন্য রাশিয়াকে হয়তো যুদ্ধাপরাধে দায়ী হতে হবে। তিনি এমন মন্তব্যও করেন, প্যারিসে তিনি রুশ প্রেসিডেন্টের সাথে দেখা নাও করতে পারেন।
তার তার পরদিনই জানা যাচ্ছে প্রেসিডেন্ট পুতিন প্যারিস যাচ্ছেন না।
রাশিয়া সবসময় দাবি করে, তারা আলেপ্পোতে কোনা বেসামরিক লোকজনের ওপর বোমা ফেলছে না, শুধু 'সন্ত্রাসীদের' টার্গেট করা হচ্ছে।
আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে রুশ এবং সিরীয় বাহিনীর অব্যাহত বোমাবর্ষণের ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা প্রচণ্ড ক্ষুব্ধ।
গত সপ্তাহের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি হুঁশিয়ার করেন, আলেপ্পোতে সিরিয়ার সরকার এবং রাশিয়াকে যুদ্ধাপরাধ করছে। তারপরেই সোমবার একই ধরণের কথা বললেন ফরাসী প্রেসিডেন্ট।
আজ (মঙ্গলবার) আলেপ্পো নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে একটি জরুরী বিতর্ক হতে যাচ্ছে। সন্দেহ নেই সেখানেও ব্রিটিশ বহু এমপি প্রেসিডেন্টে আসাদ এবং প্রেসিডেন্ট পুতিনকে লক্ষ্য করে একই ধরণের বক্তব্য দেবেন।


মন্তব্য