kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মিয়ানমারে সীমান্ত পোস্টে হামলায় ৯ পুলিশ নিহত

কালের কণ্ঠ অনলাইন   

১০ অক্টোবর, ২০১৬ ১৩:০৯



মিয়ানমারে সীমান্ত পোস্টে হামলায় ৯ পুলিশ নিহত

মিয়ানমারের রাখাইন রাজ্যে সীমান্ত পুলিশের তিনটি পোস্টে হামলায় অন্ততপক্ষে ৯ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। বিবিসি বলছে, রাখাইনের কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার ভোরে বাংলাদেশ সীমান্তের কাছে মাউংদাউ এলাকার তিনটি পুলিশ পোস্টে সমন্বিত হামলা চালানো হয়।

রাখাইনের নির্যাতিত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষরা এই হামলা চালিয়েছেন বলে ধারণা করছে পুলিশ। নাম প্রকাশে অনিচ্ছুক মাউংদাউর একজন কর্মকর্তা বলেন, রবিবারের হামলার সময় বেশ কয়েকজন হামলাকারীও নিহত হয়েছেন।

তিনি বলেন, হামলাকারীরা সীমান্ত পুলিশ পোস্ট থেকে ৫০টির বেশি আগ্নেয়াস্ত্র এবং কয়েক হাজার রাউন্ড গুলি নিয়ে গেছে। হামলাকারীদের হাতে ছুরি ও লোহার বোল্ট ছোড়া যায় এমন গুলতি ছিল বলেও জানান তিনি। দীর্ঘদিন ধরে রাখাইন রাজ্যে বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক উত্তেজনা বিরাজ করছে। ২০১২ সালে রাজ‌্যটিতে সাম্প্রদায়িক দাঙ্গায় উল্লেখযোগ‌্য সংখ‌্যক মানুষ নিহত ও এক লাখেরও বেশি মানুষ বাস্তুচ‌্যুত হন, যাদের অধিকাংশই মুসলিম।

রবিবার হামলার পর রাজধানী নে পি দোতে এক সংবাদ সম্মেলনে পুলিশের জেনারেল জাউ উইন বলেন, সীমান্ত পোস্টে হামলার সময় হামলাকারীরা আমরা রোহিঙ্গা বলে চিৎকার করেছিলেন। তবে কেন হামলা হয়েছিল বা কারা হামলা চালিয়েছেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। রাখাইন রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা কমিয়ে আনতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে একটি উপদেষ্টা কমিশন কাজ করছে।

 


মন্তব্য