kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে মহাষ্টমী

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১৩:০২



পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে মহাষ্টমী

আজ রবিবার পশ্চিমবঙ্গে উৎসাহের সাথে পালিত হচ্ছে মহাষ্টমী। বিভিন্ন বারোয়ারি পূজা মণ্ডপে এবং বাড়ির পূজাগুলোতে মহাষ্টমী উপলক্ষে সকাল থেকেই পুষ্পাঞ্জলি দেওয়া শুরু হয়েছে।

অষ্টমীর দিনের সকাল থেকেই কলকাতার আকাশ ছিল পরিষ্কার। আকাশে দেখা গেছে শরতের চেনা রোদ। সপ্তমীতে কলকাতায় বেশ কিছুটা বৃষ্টি হলেও সেই বৃষ্টিকে উপেক্ষা করেই মানুষের ঢল নেমেছিল রাজপথে। বিকেলের দিকে বৃষ্টি থেমে যাওয়ায়, রাত বাড়ার সাথে সাথে মণ্ডপে মণ্ডপে জনসমুদ্র আছড়ে পড়ে। অষ্টমীর সকালে অঞ্জলি দেওয়ার পরেই মানুষ বেড়িয়ে পড়েন প্রতিমা দর্শনের উদ্দেশ্যে।
 
দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে সপ্তমীর ঝিরঝিরে বৃষ্টির ফলে যে সামান্য আনন্দে বিঘ্ন ঘটেছিল সেটি তারা পুষিয়ে নিতে চান অষ্টমীর সকাল থেকেই। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে শারদ উৎসবে শামিল হয়েছেন সাধারণ মানুষ। যদিও পশ্চিমবঙ্গের উত্তর অংশের জেলাগুলি থেকে ভারি বৃষ্টিপাতের খবর এসেছে। তবে অষ্টমীর সকাল থেকে আকাশ সেখানেও কিছুটা পরিষ্কার বলে খবর পাওয়া গেছে। তবে আবহাওয়া অধিদপ্তরের তরফে নিম্ন চাপের সতর্কতা জারি করা হয়েছে।

শান্তিশৃঙ্খলা বজায় রাখতে বিশেষ নজরদারির ব্যবস্থা করেছে পুলিশ প্রশাসন। কলকাতায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে যানজট মুক্ত রাখার জন্য। পুলিশি তৎপরতায় সপ্তমীর দিনে লক্ষণীয়ভাবে কলকাতার রাজপথে প্রচুর মানুষ নামলেও যানজটের সমস্যা সৃষ্টি হয়নি। বিক্ষিপ্ত কিছু জায়গায় যানজট হলেও তৎপরতার সঙ্গে সামাল দিয়েছে কলকাতা পুলিশ। মহাষ্টমীর অঞ্জলির পরই বিভিন্ন জায়গায় আয়োজন করে হয়েছে কুমারী পূজার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  শান্তিপূর্ণভাবে উৎসব পালনের আহ্বান জানিয়েছেন।

 


মন্তব্য