kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ০৯:৪৩



নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না ট্রাম্প

নারীদের নিয়ে নোংরা মন্তব্যের টেপ ফাঁস হওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়া যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়াবেন না। তার সমর্থকদের তিনি মনোবল হারাতে দেবেন না এবং কাল দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্কেও অংশ নেবেন বলেও তিনি উল্লেখ করেছেন।

২০০৫ সালে ধারণ করা তিন মিনিটের ওই ভিডিওটি ফাঁস হওয়ার পর কার্যত বিপাকেই পড়ে গেছেন বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচিত হওয়া ডোনাল্ড ট্রাম্প।

নারীদের নিয়ে অবমাননাকর নানা মন্তব্যের জন্য দল ও দলের বাইরে থেকে চাপের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত এই প্রার্থী। পরিস্থিতি সামাল দিতে এক ভিডিও বার্তায় দুঃখও প্রকাশ করেছেন তিনি। কিন্তু ভিডিওটি ফাঁসের পর থেকে রিপাবলিকান দলেরই অন্তত ১০ জন নেতা বলেছেন তারা হয়ত মি. ট্রাম্পকে নভেম্বরের নির্বাচনে ভোট দেবেন না অথবা তাকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলেছেন। তবে ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে মি. ট্রাম্প বলেছেন তিনি কখনোই নির্বাচনী লড়াই থেকে সরে যাবেন না।

এদিকে ফাঁস হওয়া ভিডিওতে থাকা মি. ট্রাম্পের মন্তব্যগুলোর সমালোচনা করেছেন খোদ রিপাবলিকান দলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ। ২০০৫ সালে তৈরি ওই ভিডিও টেপটি প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। সেখানে টেলিভিশন উপস্থাপক বিলি বুশকে উদ্দেশ করে ট্রাম্পকে বলতে শোনা গেছে, "তুমি যখন একজন তারকা তখন মহিলাদের সাথে তুমি যা খুশি তাই করতে পারবে। মার্কিন নির্বাচনের মোটে এক মাস বাকি থাকতে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থীর এই ভিডিও টেপটি দলটিকে বেশ বেকায়দায় ফেলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 


মন্তব্য