kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


নারীর বিরুদ্ধে ঘরোয়া হিংসারও অভিযোগ করা যাবে: ভারতের সুপ্রিম কোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ২০:০১



নারীর বিরুদ্ধে ঘরোয়া হিংসারও অভিযোগ করা যাবে: ভারতের সুপ্রিম কোর্ট

শুধুমাত্র পুরুষদের বিরুদ্ধে নয়, মহিলাদের বিরুদ্ধেও গৃহস্থ হিংসার অভিযোগ দায়ের করা যাবে। আজ শনিবার ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্টের 2(q) ধারায় বর্ণিত গৃহস্থ হিংসায় কেবলমাত্র ‘প্রাপ্তবয়স্ক পুরুষ’দের বিরুদ্ধেই অভিযোগ করা যাবে- এই জায়গায় পরিবর্তন আনার নির্দেশে দিয়েছে ভারতের শীর্ষ আদালত।

জাস্টিস কুরিয়েন জোসেফ এবং জাস্টিস রোহিনটন এফ নারিমান-এর বেঞ্চ এই রায় দেন। তাঁরা জানিয়েছেন, একজন পুরুষ অলক্ষ্যে থেকে একজন মহিলাকে সামনে রেখে অন্য কোনও মহিলার ওপর অত্যাচার চালাতে পারেন অথবা একজন মহিলা নিজেও এ কাজ করতে পারেন। এ ক্ষেত্রে আইন অনুযায়ী শাস্তির ভয়ও থাকছে না।

২০০৫ সালে আনা এই আইনে পুরুষ এবং মহিলার মধ্যে বিভেদ আনা হয়েছে। তাঁরা এই বিভেদকে ‘বাস্তবতার সঙ্গে সম্পর্কহীন এবং গ্রহণযোগ্য নয়’ বলে বর্ণনা করেন। এরপর ২০১৪ সালে বম্বে হাইকোর্টের একটি মামলার রায়ের বিরুদ্ধে আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে এই রায় দেওয়া হয়েছে। বিচারপতিরা আরও জানান, আইনে বর্ণিত ‘প্রাপ্তবয়স্ক পুরুষ শব্দটি ভারতীয় সংবিধানের পরিপন্থী। কারণ আর্টিকেন ১৪ অনুযায়ী নারী এবং পুরুষের সমান অধিকারের কথা বলা হয়েছে।
সূত্র-এই সময়


মন্তব্য