kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সার্জিক্যাল স্ট্রাইকের জের

বদল করা হচ্ছে পাকিস্তানের গুপ্ততর সংস্থা আইএসআই-এর প্রধানকে

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ১৭:৩৭



বদল করা হচ্ছে পাকিস্তানের গুপ্ততর সংস্থা আইএসআই-এর প্রধানকে

সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কা! দেশের গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর প্রধান পদে রদবদল করতে চলেছে নওয়াজ শরিফ প্রশাসন।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আইএসআই-এর বর্তমান প্রধান লেফটেন্যান্ট জেনারেল রিজওয়ান আখতারের জায়গায় নতুন মুখ আনার সিদ্ধান্ত নিয়েছে পাক প্রশাসন।

২০১৪ সালের সেপ্টেম্বরে প্রভাবশালী গুপ্তচর সংস্থার প্রধান পদে নিযুক্ত হন রিজওয়ান। দুই মাস পর অর্থাৎ নভেম্বর মাসে দায়িত্ব নেন তিনি। প্রথা অনুযায়ী, এই পদের দায়িত্ব তিন বছর অথবা অবসর। সেই হিসেবে আইএসআই-এর ডিজি হিসেবে ২০১৭ সাল পর্যন্ত থাকার কথা রিজওয়ানের। কিন্তু পাক সংবাদমাধ্যমের দাবি, মেয়াদ পূর্ণ হওয়ার অনেক আগেই নতুন মুখ আনতে চাইছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

সূত্রের খবর, রিজওয়ানের জায়গায় নতুন প্রধান হিসেবে সম্ভাব্য নামের একেবারে ওপরে রয়েছেন করাচির কোর কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল নাভেদ মুখতার।

জানা গিয়েছে, করাচিস্থিত সিন্ধ রেঞ্জার্স-এর ডিজি থাকার ফলে এই অঞ্চলের বিষয়ে অবগত মুখতার। তাই তাঁর আসার সম্ভাবনাই প্রবল।

কিন্তু কেন বদল করা হচ্ছে রিজওয়ানকে? এ প্রসঙ্গে সরকারিভাবে কোনও মন্তব্য না করা হলেও পাক সংবাদমাধ্যমের একাংশের দাবি, পাক-অধিকৃত কাশ্মীরে জঙ্গি লঞ্চপ্যাডের ওপর ভারতীয় সেনার সার্জিক্যাল স্ট্রাইকের জন্য পাক গুপ্তচর সংস্থার ‘ব্যর্থতা’কেই দায়ী করা হচ্ছে।

পাকিস্তান প্রশাসন মনে করছে, যেভাবে গোপনীয়তা অবলম্বন করে ভারত এই সার্জিক্যাল স্ট্রাইক করেছে, তাতে আইএসআই-এর দুর্বলতা প্রকট হয়ে পড়েছে। এর ফলে সংস্থার প্রধানকে এর খেসারত দিতে হচ্ছে।
সূত্র-এবিপি


মন্তব্য