kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হাইতিতে নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ০৯:২০



হাইতিতে নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়া শক্তিশালী হারিকেন ম্যাথিউর তাণ্ডবে প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। এ হারিকেনের আঘাতে শুধু হাইতিতেই মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে বলে সংশ্লিষ্টদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থাটি জানায়, দেশটির প্রত্যন্ত অঞ্চল থেকে আসা তথ্যের ভিত্তিতে শুক্রবার মৃতের সর্বশেষ সংখ্যা ৮৪২ এ পৌঁছেছে। এদিকে মঙ্গলবার আছড়ে পড়া এ ঝড়ের কারণে দেশটির প্রধান শহর জেরেমির প্রায় ৮০ শতাংশ ভবন ধসে পড়েছে এবং সুদ প্রদেশে ৩০ হাজার ভবন ধ্বংস হয়েছে বলে জানা যায়।

ওই অঞ্চলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি এখন যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে। ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রেও ১৫ লাখের বেশি মানুষ ঘর ছেড়েছেন। হারিকেন ম্যাথিউ মঙ্গলবার ক্যারিবীয় সাগর থেকে উৎপত্তি হয়ে সরে গিয়ে হাইতি ও ডমিনিকান রিপাবলিকে সজোরে আঘাত করে। এটি বর্তমানে বাহামার দিকে সরে যাচ্ছে। ঝড়টিকে ক্যারিবীয় অঞ্চলে গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হিসেবে অভিহিত করা হচ্ছে। এর প্রভাবে বাহামা ও ফ্লোরিডা উপকূলেও ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। এ মুহূর্তে তীব্রতা অনুযায়ী ঝড়টিকে ক্যাটাগরি ৩ বলে উল্লেখ করা হয়েছে।

ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি বৃহস্পতিবার হাইতিতে আঘাত হানে। এ মুহূর্তে ঝোড়ো হাওয়ার বেগ ঘণ্টায় ১৯৩ কিলোমিটার। সংঘটিত ক্ষয়ক্ষতির জন্য দেশটির বহুল প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। ম্যাথিউর প্রভাবে হাইতিতে প্রবল বৃষ্টিপাত ও প্রলয়ঙ্কারী বাতাস বয়ে যাচ্ছে। এতে উত্তর আমেররিকার দরিদ্রতম দেশটির অবর্ণনীয় ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে।

 


মন্তব্য