kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


অস্ত্রোপচারে নারীর পেট থেকে বের হল চুলের গোলা

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ০১:০৯



অস্ত্রোপচারে নারীর পেট থেকে বের হল চুলের গোলা

পেট ফোলা আর আনবরত বমি, এই উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন নারী। অস্ত্রোপচারের পর তাঁর পেট থেকে বের হল ফুটির আকারের বিশাল চুলের গোলা।

অসহনীয় কোষ্ঠকাঠিন্য, বমি এবং অস্বাভাবিক ফুলে ওঠা পাকস্থলী নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বছর আটত্রিশের এক নারী। গত এক বছর ধরে খিদের অভাবে তাঁর ওজন কমেছিল হু হু করে। সারা শরীরে জুড়ে বসেছিল অসহ্য ক্লান্তি।

রোগীকে ভর্তি করানোর পরে বহু পরীক্ষা-নিরীক্ষা করেও সমস্যার কারণ বুঝে উঠতে পারেননি চিকিত্‍সকরা। এদিকে তাঁর শারীরিক অবস্থার ক্রমাবনতি ঘটছিল। শেষে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পাকস্থলীতে পৌঁছে হতবাক হন চিকিত্‍সকরা। দেখা যায়, রোগীর পেটের ভেতরে খুটির আকৃতির বড়সড় চুলের গোলা উপস্থিত। তার একটি লংজংর মতো অংশ আবার পাকস্থলি ছাপিয়ে অন্ত্রের পথে এগিয়েছিল। চুলের গোলকটির পরিমাপ ৬x৪ ইঞ্চি।

জটিল এই রোগের নাম রাপুনজেল সিন্ড্রোম। বিরল এই রোগে রোগীর পাকস্থনীতে চুলের গোলক জমে বিশাল আকার দারণ করে এবং তার একটি অংশ অন্ত্রে এমনকি মলদ্বার পর্যন্ত প্রবেশ করে।

কীভাবে পেটের ভেতর চুলের গোলা তৈরি হয়?

চিকিত্‍সকরা জানিয়েছেন, এর পেছনে রয়েছে ট্রিকোটিলোম্যানিয়া নামে এক মানসিক ব্যাধি। এর জেরে মাথার চুল ছেঁড়ার অভ্যাস তৈরি হয় রোগীর। সেই চুল মুখে পুরে দিব্যি গিলে নেয় সে। এই ভাবেই পেটের ভেতরে জমা চুলের গোলা সৃষ্টি হয়।

অস্ত্রোপচারের ৬ দিন পরে হাসপাতাল থেকে ছাড়া পান ওই নারী। তার পর তাঁকে মনোবিদ এবং নিউট্রিশনিস্টের কাছে পাঠানো হয়। জানা গেছে, তাঁর মতো আরও ৮৮টি কেস লক্ষ্য করেছেন মার্কি চিকিত্‍সকরা। সাধারণত শিশু ও উঠতি বয়সী ছেলেমেয়েদের মধ্যেই এই রোগের প্রাদুর্ভাব দেখা যায়। সমস্যার মূলে রয়েছে জটিল মনোরোগ।

সূত্র: এই সময়


মন্তব্য