kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানকে সন্ত্রাসবাদী দেশ ঘোষণার দাবিতে সায় নেই আমেরিকার

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ২০:৫৬



পাকিস্তানকে সন্ত্রাসবাদী দেশ ঘোষণার দাবিতে সায় নেই আমেরিকার

পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র ঘোষণা করার দাবিতে সায় নেই আমেরিকার। এ কথা জানিয়ে আমেরিকা বলেছে, ভারতের কাছে  যে জঙ্গি সংগঠনগুলি বিপদ তৈরি করেছে সেগুলিকে ধ্বংস করার জন্য ওই অঞ্চলের সরকারগুলির সঙ্গে কাজ চালিয়ে যাবে তারা।

কাশ্মীরসহ বিভিন্ন বিষয়ে মতপার্থক্য মিটিয়ে ফেলতে এবং সাম্প্রতিক উত্তেজনা প্রশমনে ভারত ও পাকিস্তানের মধ্যে অর্থবহ আলোচনার আর্জি জানিয়েছে আমেরিকা।  একই সঙ্গে পাকিস্তান তাদের পরমাণু অস্ত্র জঙ্গিদের নাগালের বাইরে রাখবে বলেও আস্থা প্রকাশ করেছেন মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র জন কিরবি।

উল্লেখ্য, পাকিস্তানকে সন্ত্রাসবাদী দেশ ঘোষণার দাবি জানিয়ে মার্কিন কংগ্রেসে একটি বিল পেশ হয়েছে এবং হোয়াইট হাউসে একটি অনলাইন পিটিশনও জমা পড়েছে।  

এ বিষয়ে প্রশ্ন করা হলে কিরবি বলেন, ওই বিলের ব্যাপারে সুনির্দিষ্টভাবে তাঁর কিছু জানা নেই।

তিনি বলেছেন, সন্ত্রাসবাদ ওই অঞ্চলের একটি সাধারণ বিপদ। ভারতের কাছেও এটা একটা বিপদ। এই বিপদ মোকাবিলায় ওই অঞ্চলের সরকারগুলির সঙ্গে একযোগে কাজ করবে আমেরিকা।  

কিরবি আরও বলেন, আমেরিকা বরাবরই বলে এসেছে, সন্ত্রাসবাদীদের মুক্তাঞ্চল ধ্বংস করার ব্যাপারে আরও কঠোর পদক্ষেপের প্রয়োজন রয়েছে। এই বিপদের অবসান ঘটাতে সহযোগিতার ভিত্তিতে কাজ করার চেষ্টা করছে ওয়াশিংটন।

এর পাশাপাশি কিরবি বলেছেন, কাশ্মীর সম্পর্কে আমেরিকার অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। ভারত ও পাকিস্তানকেই এই সমস্যার সমাধান করতে হবে।

তিনি বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে চলতি উত্তজেনা প্রশমনের পক্ষপাতী আমেরিকা। দুই দেশের অর্থবহ আলোচনাও চায় আমেরিকা।
সূত্র-এবিপি


মন্তব্য