kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ম্যাথিউ

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৪:১০



ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ম্যাথিউ

শক্তিশালী হারিকেন ম্যাথিউ এখন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। এটি শুক্রবার ভোর নাগাদ এ অঞ্চলে আঘাত হানতে পারে।

আটলান্টিক মহাসাগরে তৈরি হওয়া হারিকেন ম্যাথিউয়ের প্রভাবে বিভিন্ন উপকূলীয় নগরীতে প্রবল বৃষ্টিপাত হচ্ছে এবং ঘন্টায় ১৩০ মাইল বেগে ঝড় বয়ে যাচ্ছে। এ ছাড়া বিশাল বিশাল ঢেউ সমুদ্র উপকূলে আছড়ে পড়ছে।

হারিকেনের আঘাতে ক্যারিবীয়র বিস্তীর্ণ এলাকায় ভয়াবহ ক্ষতি হয়েছে এবং হাইতিতে ২৬৪ জনের প্রাণহানি হয়েছে। চার ক্যাটাগরির ঝড় ম্যাথিউ শুক্রবার ভোরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে। এটি ফ্লোরিডার বোকা রাতন থেকে চার্লসটনের উত্তরাঞ্চল ও দক্ষিণ ক্যারোলাইনা পর্যন্ত কমপক্ষে ৬ শ মাইল অতিক্রম করতে পারে। এর প্রভাবে স্থলে ভারি বর্ষণ হতে পারে।

যুক্তরাষ্ট্রের জ্যাকসনভিলা, ফ্লোরিডা ও সাভানাহ এবং জর্জিয়ার মতো বিভিন্ন নগরী থেকে কমপক্ষে ৩০ লাখ মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

ম্যাথিউ ইতিমধ্যে হাইতি, জ্যামাইকা, কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র ও বাহামাসে আঘাত হেনেছে। ফলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা কোনো ধরনের ঝুঁকি নিতে চান না।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট হারিকেন ম্যাথিউকে 'দৈত্যাকার' বলে ঘোষণা করেছেন। তিনি বলেন, "আমি চাই সবাই এর হাত থেকে বাঁচুক। আমরা গৃহ তৈরি করতে পারি, পুনরায় ব্যবসা দিতে পারি। কিন্তু আমরা জীবন ফিরিয়ে দিতে পারি না। "

ম্যাথিউ বৃস্পতিবার স্থানীয় সময় রাত ৮টায় গ্রান্ড বাহামা দ্বীপের অদূরে অবস্থান করছিল এবং ঘণ্টায় ১৩ মাইল বেগে ফ্লোরিডা ও দক্ষিণ ক্যারোলিনার দিকে অগ্রসর হচ্ছিল। রাত ২টার দিকে এটা পোর্ট সেন্ট লুসির অদূরে অবস্থান করার কথা। ফলে ফ্লোরিডার সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলো হুমকির মুখে পড়েছে। ওইসব এলাকায় ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া যা দমকা হাওয়ার আকারে ১৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা।
 


মন্তব্য