kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


নিউ ইয়র্কে পুতিনের বিশাল ব্যানার, তদন্তে পুলিশ

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১২:৩১



নিউ ইয়র্কে পুতিনের বিশাল ব্যানার, তদন্তে পুলিশ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি ছবির নিচে 'পিসমেকার' লেখা একটি বিশাল ব্যানার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ম্যানহ্যাটন সেতুতে ঝুলানো দেখা গেছে।

বৃহস্পতিবার বিকেলে নিউ ইয়র্কের ম্যানহ্যাটন ও ব্রুকলিনের মধ্যে সংযোগকারী সেতুটিতে ব্যানারটি ঝুলিয়ে দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

এতে দেখা যায়, রুশ প্রেসিডেন্ট তার দেশের পতাকার সামনে দাঁড়িয়ে আছেন।

সেতুতে ঝুলানো ব্যানারটির ছবি দ্রুতই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। তবে ঝুলানোর কিছুক্ষণ পর পুলিশ কর্মকর্তারা ব্যানারটি সরিয়ে নেন।
ঘটনার বিষয়ে তদন্ত শুরু করেছে নিউ ইয়র্ক পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনার সঙ্গে জড়িত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার উত্তেজনা উচ্চপর্যায়ে রয়েছে।
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে 'পুতিন' একটি ইস্যু হয়ে উঠেছেন।

রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পুতিনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়েও 'যোগ্য' নেতা বলার পর থেকে প্রার্থীদের বিতর্কেও 'পুতিন' প্রসঙ্গ হয়ে উঠেছেন।

ডেমোক্রেটিক পার্টির সার্ভার সাইবার হামলার শিকার হওয়ার পর যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়া নাক গলাচ্ছে বলেও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অভিযোগ উঠেছে।

অপরদিকে সিরিয়ার যুদ্ধ পরিস্থিতি নিয়েও রাশিয়া-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব ক্রমশ প্রকাশ্য রূপ নিচ্ছে। গত মাসে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ায় শুরু হওয়া একটি যুদ্ধবিরতি ভেঙে পড়ার পরে একে অপরকে দোষারোপ করে। এর জেরে সিরিয়ার জঙ্গিগোষ্ঠীগুলোর বিরুদ্ধে সমন্বিত বিমান হামলা চালানো বিষয়ে দুই পক্ষের আলোচনা স্থগিত করে যুক্তরাষ্ট্র।


মন্তব্য