kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


লুকিয়ে থাকা জঙ্গিদের খোঁজে অভিযান চলছে

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৫:০০



লুকিয়ে থাকা জঙ্গিদের খোঁজে অভিযান চলছে

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বারামুল্লার সেনাঘাঁটিতে হামলার পর নিরাপত্তা বাহিনীর অভিযানে তিন জঙ্গির নিহত হওয়ার খবর দেওয়া হলেও এখনও সেখানকার অভিযান সমাপ্তির ঘোষণা করা হয়নি। সেখানে কোনও জঙ্গিরা লুকিয়ে থাকতে পারে,এই আশঙ্কা থেকে এখনও অভিযান চালানো হচ্ছে।

বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম এই খবর নিশ্চিত করেছে। বৃহস্পতিবার সকালে বারামুল্লা জেলার হাণ্ডওয়ারা এলাকার রাষ্ট্রীয় রাইফেলস (আরআর)-এর লাঙ্গাতে সেনাঘাঁটিতে ওই হামলা চালানো হয়। এর আগে গত রবিবার বারামুল্লার অপর এক আরআর-এর সেনাঘাঁটিতে প্রবেশের চেষ্টা চালায় জঙ্গিরা। গত পাঁচ দিনে বারামুল্লার সেনাঘাঁটিতে জঙ্গি হামলার এটি দ্বিতীয় চেষ্টা।

উল্লেখ্য, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বারামুল্লাহ জেলারই উরি সেনাঘাঁটিতে গত ১৮ সেপ্টেম্বর জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হন। এরপর ২৮ সেপ্টেম্বর দিবাগত রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা জঙ্গি ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে মোদি সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, জঙ্গিরা গুলি করতে করতে রাষ্ট্রীয় রাইফেলস-এর ওই ঘাঁটিতে প্রবেশের চেষ্টা চালায়। সেখানে উপস্থিত জওয়ানরা পাল্টা গুলি করতে তারা সেখান থেকে পালানোর চেষ্টা করে। পরে সেনা সদস্য এবং পুলিশের বিশেষ বাহিনী অভিযান চালিয়ে তাদের এনকাউন্টারে হত্যা করে।

সেনাবাহিনীর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, কোনও জঙ্গি লুকিয়ে আছে কিনা, এজন্য এখনও আশেপাশের এলাকায় তল্লাশি অভিযান চালানো হচ্ছে। প্রতিরক্ষা মুখপাত্র ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, তিন জঙ্গি নিহত হয়েছে এবং তিনটি একে-৪৭ উদ্ধার করা হয়েছে। নিহত জঙ্গিরা যুদ্ধের পোশাক পরিহিত ছিল বলেও ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে। তারা আরও দাবি করেছে, ওই জঙ্গিরা ৫ বা ৬ অক্টোবর রাতে পাকিস্তান থেকে ভারতে প্রবেশ করেছিল।

 


মন্তব্য