kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের আঘাতে ক্যারিবিয়ায় নিহত ২৬

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১২:১৫



ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের আঘাতে ক্যারিবিয়ায় নিহত ২৬

আটলান্টিকের ক্যারিবীয় উপকূলে প্রায় একদশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের আঘাতে হাইতির দক্ষিণাঞ্চলের অধিকাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি অন্ততপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। হাইতি ও কিউবায় আঘাত হানার পর বুধবার ঘূর্ণিঝড়টি তিন মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাহামা দ্বীপপুঞ্জ ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পূর্ব উপকূলের দিকে অগ্রসর হচ্ছিল।

ম্যাথিউয়ের তাণ্ডবের কারণে হাইতির বহু প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। মঙ্গলবার ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২৩০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে কিউবা ও হাইতির ওপর দিয়ে বয়ে যায়। গমনপথে প্রচণ্ড বৃষ্টিপাতে ওই অঞ্চলের শহরগুলো ভাসিয়ে দিয়ে যায়। এতে গবাদিপশু, ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ম্যাথিউয়ের গমনপথ থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়ার পরও হাইতিতে অন্ততপক্ষে ২২ জন ও ডোমিনিকান রিপাবলিকে চারজনের মৃত্যু হয়। ঘূর্ণিঝড়টি হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গমনপথের সবকিছু ধ্বংস করে এগিয়ে গেছে।

ম্যাথিউয়ের তাণ্ডবে উপকূলীয় এলাকার সড়কগুলোতে নৌকাসহ ধ্বংস হওয়া বিভিন্ন জিনিসের স্তূপ জমে গেছে। সাগর থেকে উঠে আসা পানিতে আবাসিক এলাকাগুলো ডুবে গেছে। হাইতির সুদো প্রদেশের প্রায় ৮০ শতাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ওই প্রদেশে সাত লাখেরও বেশি মানুষের বসবাস বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এদের মধ্যে প্রায় ১১ হাজার গৃহহীন হয়ে পড়েছেন। এই প্রদেশের জেরেমি শহরের মানুষেরা খোলা আকাশের নিচে দিনযাপন করছেন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূল থেকে ১৫ লাখ মানুষকে সরে যাওয়ার জন্য বলা হয়েছে। উপকূলের বাসিন্দাদের ঘূর্ণিঝড়ের সম্ভাব্য সরাসরি আঘাত মোকাবিলার জন্য প্রস্তুত থাকার জন্য সতর্ক করে দিয়েছেন ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রিক স্কট। ম্যাথিউয়ের আঘাত ধ্বংসাত্মক হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি। চার মাত্রা থেকে তিন মাত্রায় নেমে আসা ম্যাথিউ শেষ খবর পাওয়া পর্যন্ত বাহামার স্থানীয় সময় বুধবার রাত ৮টার সময় নাসাউ থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এ সময় ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৮৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে এগিয়ে আসছিল। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় ম্যাথিউ ফ্লোরিডার পূর্ব উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র।

 


মন্তব্য